শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উত্তর সাইপ্রাসে এরদোয়ান সমর্থিত নেতার জয়

আপডেট : ২০ অক্টোবর ২০২০, ০৮:৪৬

উত্তর সাইপ্রাসের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন এরসিন টাটার। তুরস্কপন্থি হিসেবে পরিচিত ৬০ বছরের এ রাজনীতিক তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের নীতির একজন সমর্থক। রবিবার অনুষ্ঠিত নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬৭ দশমিক ৩ শতাংশ। পরে নির্বাচনি বোর্ডের প্রধান নারিন ফেরদি সেফিক ফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী, বর্তমান প্রধানমন্ত্রী এরসিন টাটার পেয়েছেন ৫১ দশমিক ৭৪ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী সাইপ্রাসের ঐক্যের পক্ষে থাকা মুস্তাফা অ্যাকিনসি পেয়েছেন ৪৮ দশমিক ২৬ শতাংশ ভোট। দক্ষিণপন্থি নেতা টাটারকে তুরস্ক সমর্থন দিয়েছিল। তিনি উত্তর সাইপ্রাসের স্বতন্ত্র অস্তিত্ব বজায় রাখার পক্ষপাতী। তুরস্কও সেটাই চায়।

ফল ঘোষণার পর টাটারকে অভিনন্দন জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় আমি এরসিন টাটারকে অভিনন্দন জানাচ্ছি। তুরস্ক তাকে ও তার দেশের মানুষদের সব ধরনের সহায়তা দিয়ে যাবে।’ অ্যাকিনসি হার মেনে নিয়েছেন। তিনি রিপাবলিক অব সাইপ্রাসের সঙ্গে উত্তর সাইপ্রাসের পুনর্মিলনের পক্ষপাতী।

মুস্তাফা অ্যাকিনসি বলেন, ‘এবারের নির্বাচন ঠিক স্বাভাবিক ছিল না। তবে এই ফলে আমার ৪৫ বছরের রাজনৈতিক জীবনের পরিসমাপ্তি ঘটল। দেশবাসীর জন্য আমার শুভ কামনা থাকবে।’