মহানবীর ব্যঙ্গচিত্র দেখানোয় হামলায় নিহত শিক্ষক ‘শহীদ’: ইমাম

মহানবীর ব্যঙ্গচিত্র দেখানোয় হামলায় নিহত শিক্ষক ‘শহীদ’: ইমাম
ফ্রান্সের ইমাম সম্মেলনের সভাপতি হাসেন চালগুমি। ছবি সংগৃহীত

ফ্রান্সে ক্লাসে ইসলামের মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র দেখানোয় হামলায় নিহত শিক্ষককে ‘শহীদ’ বলে উল্লেখ করেছেন দেশটির এক ইমাম। সেইসঙ্গে নিহত ঐ শিক্ষকের জন্য শুক্রবার সব মসজিদে প্রার্থনার আহ্বান জানিয়েছেন তিনি।

প্যারিসের উপকণ্ঠ দ্রান্সির এক মসজিদের ইমাম হাসেন চালগুমি বলেন, ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি মত প্রকাশের স্বাধীনতা চর্চা করতে গিয়ে শহীদ হয়েছেন।

গত শুক্তবার যে স্কুলে ইতিহাসের ওই শিক্ষককে চেচেন বংশোদ্ভূত ১৮ বছর বয়সী এক সন্দেহভাজন হত্যা করে, সোমবার সেখানে ফুল দিয়ে নিহত শিক্ষকের প্রতি শ্রদ্ধা জানান এই ইমাম।

এ সময় ফ্রান্সে চরম ইসলামপন্থিদের সম্পর্কে সবাইকে সতর্ক করে সকল বাবা-মায়ের প্রতি সন্তানদের মনে ফ্রান্স সম্পর্কে ঘৃণার বীজ যাতে বপন করা না হয় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান তিনি।

সাংবাদিকদের ইমাম হাসেন চালগুমি বলেন, ফ্রান্সে বসবাসরত মুসলমানদের ক্রমশ বিপজ্জনক হয়ে ওঠা ইসলামি চরমপন্থির বিষয়ে সজাগ হওয়ার এখনই সময়। তিনি মনে করেন, ‘তিনি (নিহত শিক্ষক) মত প্রকাশের স্বাধীনতার শহীদ এবং এমন এক জ্ঞানী ব্যক্তি যিনি সহিষ্ণুতা, সভ্যতা এবং অন্যকে সম্মান করতে শেখাতেন।’

শিক্ষককে জবাই করে হত্যার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ইমাম সমাজ, বাবা-মা, সুধি সমাজ সবাই জেগে উঠুন, কারণ, আপনার ভবিষ্যত এখন হুমকির মুখে।

ফ্রান্সের আলোচিত এই ইমাম আরো বলেন, ভিন্নমতের কারণে কাউকে লক্ষ্যবস্তুতে পরিণত করা বন্ধ করতে হবে। ফ্রান্সে সবার অধিকার আছে। এই প্রজাতন্ত্রে যা যা ভালো আছে সেসব সম্পর্কে সন্তানদের জানানো উচিত বাবা-মায়েদের।

শিক্ষককে গলাকেটে হত্যার ঘটনায় এখন পর্যন্ত ১১ জনকে আটক করেছে দেশটির পুলিশ। এছাড়া দেশটিতে এখন ইসলামপন্থিদের বিরুদ্ধে চলছে পুলিশী অভিযান। আল জাজিরা, ডয়চে ভেলে।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত