থাইল্যান্ডে  তুলে নেয়া হলো জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা

থাইল্যান্ডে  তুলে নেয়া হলো জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা
থাইল্যান্ডে আন্দোলনরত বিক্ষোভকারীরা।

থাইল্যান্ডের পরিস্থিতি স্বাভাবিক করতে জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার থাইল্যান্ড সরকারের পক্ষ থেকে

একটি বিবৃতিতে বলা হয়, গুরুতর পরিস্থিতির উন্নতি হওয়ায় জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে।

উল্লেখ্য, রাজার ক্ষমতা খর্ব করা এবং প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে রাজধানী ব্যাংককে তীব্র বিক্ষোভ শুরু করেছেন সরকারবিরোধীরা। সাম্প্রতিক সময়ে এত বিশাল বিক্ষোভ দেখা যায়নি। অন্যদিকে প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ওচা পদত্যাগে অস্বীকৃতি জানিয়ে জরুরি অবস্থা জারি করেন। কিন্তু সেই জরুরি অবস্থা ভঙ্গ করে রাজধানী ব্যাংককের একটি ব্যস্ত ক্রসিং পয়েন্টে বিক্ষোভ করতে শুরু করে জনতা। এতে ব্যাংকক কার্যত অচল হয়ে পড়েছে। ফলে পিছু হটে নমনীয় হয়ে গতকাল বুধবার আলোচনার প্রস্তাব দিয়েছেন থাই প্রধানমন্ত্রী।

থাইল্যান্ড একটি রাজতান্ত্রিক দেশ। সেখানে রাজাকে দেখা হয় সর্বোচ্চ সম্মানিত ব্যক্তি হিসেবে। রাজা যে ক্ষমতা ভোগ করেন, তা সংস্কারের দাবি তুলেছেন বিক্ষোভকারীরা। এ ছাড়া তারা অধিকতর গণতন্ত্রের দাবি তুলেছেন। থাইল্যান্ডে দীর্ঘদিন ধরে প্রকাশ্যে রাজপরিবারের সমালোচনা নিষিদ্ধ। কিন্তু সেই ধারা ভঙ্গ করেছেন বিক্ষোভকারীরা। তারা ঐ সব আইন নিয়ে প্রশ্ন তুলেছেন, যে আইন রাজতন্ত্র নিয়ে আলোচনার গলা টিপে ধরে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত