'কাশ্মীরিদের আত্মত্যাগ মনে রাখতে হবে'

'কাশ্মীরিদের আত্মত্যাগ মনে রাখতে হবে'
জম্মু কাশ্মীরে লেফটেন্য়ান্ট গভর্নর মনোজ সিনহা।

জম্মু কাশ্মীরে লেফটেন্য়ান্ট গভর্নর মনোজ সিনহা বলেছেন , ১৯৪৭ সালে পাকিস্তানের সেনারা হামলা চালিয়ে হাজার হাজার কাশ্মীরিকে হত্যা করেছে। কাশ্মীরি জনগণের সেই আত্মত্যাগের কথা আমাদের অবশ্যই মনে রাখতে হবে। বৃহস্পতিবার পাকিস্তান সেনাবাহিনীর আক্রমণে ১৯৪৭ সালে রাজা শাসিত কাশ্মীরে যে লাখ লাখ হিন্দু, শিখ ও মুসলমান ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং জীবন দিয়ে হানাদারদের পরাজিত করেছেন, তাদের স্মরণে জম্মু ও কাশ্মীরে ‘কালো দিবস’ পালন করা হয়। ঐ কালো দিবস উপলক্ষে জম্মু কাশ্মীরে আয়োজিত একটি আলোচনা অনুষ্ঠানে মনোজ সিনহা এমনটি বলেন।

মনোজ সিনহা বলেন, আমাদের ভুলে গেলে চলবে না যে পাকিস্তান ২২ অক্টোবর ১৯৪৭ সালে হামলা চালিয়েছিল। তখন হাজার হাজার নারী , পুরুষ এবং শিশুদের হত্যা করে পাকিস্তানি সেনারা।

মনোজ সিনহা আরো বলেন, পাকিস্তানি সেনাদের রুখতে নিজেদের জীবন বিলিয়ে দিয়েছেন আমাদের সেনারা। আমাদের যুবকদের তাদের ইতিহাস জানাতে হবে।

জানা গেছে দুই দিন ব্যাপী এই আলোচনা অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করেছে ভারতের ন্যাশনাল মিউজিয়াম ইন্সটিটিউট এবং জম্মু কাশ্মীর সরকার। আলোচনা অনুষ্ঠান ছাড়াও ১৯৪৭ সালের পাকিস্তানের সেনাদের হামলা নিয়ে বিশেষ প্রদর্শনীর ব্যবস্থাও রাখা হয়েছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত