করোনা: যুক্তরাষ্ট্রে ফের 'ভয়াবহতা' আসছে

করোনা: যুক্তরাষ্ট্রে ফের 'ভয়াবহতা' আসছে
ছবি সংগৃহীত

প্রাণঘাতী করোনা ভাইরাসে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে পাঁচ লাখের বেশি মানুষের প্রাণহানি ঘটতে পারে। দেশটির মডেল গবেষণার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

তবে প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচ লক্ষাধিকের মধ্যে অন্তত এক লাখ ৩০ হাজার মানুষের জীবন বাঁচানো সম্ভব যদি প্রত্যেকেই মাস্ক পরে। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই) গবেষকদের এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

গবেষণায় বলা হয়েছে, করোনার অপ্রতুল চিকিৎসাব্যবস্থা এবং এখন পর্যন্ত ভ্যাকসিন না আসায় যুক্তরাষ্ট্র ' শীতে করোনা নিয়ে চ্যালেঞ্জের মুখে।

এই গবেষণার সহকারী এবং আইএইচএমই'র পরিচালক ক্রিস মারে বলেছেন, আমরা শীতে যে করোনার ঢেউ আসছে তার মুখোমুখি হতে যাচ্ছি।

তিনি আরো বলেন,বর্তমানে সংক্রমণের বৃদ্ধির হার এবং মৃত্যুর বিষয়গুলো প্রমাণ করেছে যে, মহামারিটি চলে যাচ্ছে এই ধারণার কোনও ভিত্তি নেই।

আইএইচএমই'র পূর্বাভাসে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়া, টেক্সাস এবং ফ্লোরিডার মত বড় এবং জনবহুল রাজ্যগুলোতে হয়তো ফের গুরুতর অসুস্থতা ও মৃত্যুর হার বাড়বে এবং হাসপাতালগুলোতে চিকিৎসা সরঞ্জামের দরকার পরবে।

এদিকে এরই মধ্যে বৃহস্পতিবার দেশটিতে করোনা ভাইরাসে রেকর্ড ৭৭ হাজার ৬৪০ জন শনাক্ত হয়েছে। সেইসঙ্গে করোনায় মৃত্যু হয়েছে ৯২১ জনের।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত