আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুললো আর্মেনিয়া 

আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুললো আর্মেনিয়া 
আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ।

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান সংঘাতে যুদ্ধাপরাধ সংঘটিত করেছে আজারবাইজান। এমন অভিযোগ তুলেছে আর্মেনিয়া।

সম্প্রতি একটি মেসেজিং অ্যাপে আজারবাইজান- আর্মেনিয়ার যুদ্ধের দুটি ভিডিও প্রকাশ হয়। ঐ ভিডিওর প্রথমটিতে দেখা যায় যে আর্মেনিয়ার দুইজন সেনাকে ধরে নিয়ে যাচ্ছে আজারবাইজানের সেনাবাহিনী। আরেক ভিডিওতে দেখা যায় আর্মেনীয় দুই সেনাকে গুলি করা হচ্ছে।

আর্মেনিয়ার পক্ষ থেকে আজারবাইজানের হাতে আটক সেনাদের পরিচয় প্রকাশ করা হয়েছে। এদের মধ্যে একজন হলেন ৭৩ বছর বয়সী

বেনিক হাকোবায়ান এবং আরেকজন হলেন ২৫ বছর বয়সী যুরি আদমায়ন। তবে আজারবাইজানের পক্ষ থেকে ঐ ভিডিও দুটিকে ভুয়া বলে দাবি করা হয়েছে।

এদিকে ইউরোপের শীর্ষ মানবাধিকার সংস্থা কাউন্সিল অব ইউরোপের পক্ষ থেকে জানানো হয়েছে যে ভিডিওটি সংগ্রহ করা হয়েছে এবং মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি তদন্ত করে দেখা হবে।

আর্মেনীয় অধ্যুষিত নাগোরনো-কারাবাখ নিয়ে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। ১৯৯৪ সালে অস্ত্রবিরতির আগে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ওই লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালেও ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন। গত ২৭ সেপ্টেম্বর এই অঞ্চল নিয়ে নতুন করে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। সম্প্রতি দেশ দুটি একাধিকবার সাময়িক যুদ্ধ বিরতিতে রাজি হলেও বাস্তবে সেটি কার্যকর হয়নি।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত