'ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে চীন' 

'ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে চীন' 
প্রতীকী ছবি।

যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ মাইকেল ‍রুবিন বলেছেন, পাকিস্তানের সন্ত্রাসবাদকে ভারতের বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে চীন। যুক্তরাষ্ট্রের দ্য ওয়াশিংটন এক্সামিনার ম্যাগাজিনে লেখা একটি মতামতে এমনটি বলেন তিনি।

মতামতে মাইকেল ‍রুবিন বলেছেন, বেইজিং সন্ত্রাসবাদ প্রতিরোধে কম প্রতিশ্রুতবদ্ধ বলে মনে হচ্ছে। লাদাখ সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে চীনের বিরোধ চলছে। আর এই পরিস্থিতিতে পাকিস্তানের সন্ত্রাসবাদকে ব্যবহার করে ভারতকে হয়রানি করছে চীন।

এদিকে সন্ত্রাস দমন ইস্যুতে ফের ব্যর্থ হওয়ায় ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের(এফএটিএফ) ধূসর তালিকা থেকে মুক্তি পেল না পাকিস্তান। ২০২১ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই তালিকাভুক্তই থাকতে হবে পাকিস্তানকে। জানা গেছে, ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) দেয়া ২৭ শর্তের মধ্যে ৬টি পূরণ করতে পারেনি পাকিস্তান। শুক্রবার এফএটিফ'র পক্ষ থেকে এমনটি জানানো হয়।

প্যারিস থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এফএটিএফ প্রেসিডেন্ট মার্কুস প্লিয়ার জানান, ধূসর তালিকা থেকে বের হয়ে আসতে হলে পাকিস্তানকে জঙ্গীবাদে অর্থায়নকারীদের বিরুদ্ধে অবরোধ আরোপ করতে হবে। বিচার করতে হবে।

টাকা পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়নে নজরদারি করা এ বিশ্ব সংস্থার তিনদিনব্যাপী প্ল্যানারি সেশন গত ২১ অক্টোবর শুরু হয় এবং এটি গতকাল শুক্রবার শেষ হয়েছে । সন্ত্রাস দমনে ব্যরথ হওয়ায় পাকিস্তান ২০১৮ সাল থেকে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের ধূসর তালিকায় রয়েছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত