ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে ৫ লাখের বেশি মানুষের মৃত্যু হতে পারে!

ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে ৫ লাখের বেশি মানুষের মৃত্যু হতে পারে!
প্রতীকী ছবি।

যুক্তরাষ্ট্রের সকল নাগরিক মাস্ক না পরলে আগামী ফেব্রুয়ারি নাগাদ দেশটিতে পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হতে পারে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটন ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স এন্ড ইভালুয়েশনের(আইএইচএমই) একটি গবেষণায় এমন শঙ্কার কথা উল্লেখ করা হয়েছে।

গবেষণায় বলা হয়, শীত মৌসুমে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ঘরে থাকতে হবে। যদি পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা না থাকে তাহলে সেখানে সহজেই করোনার সংক্রমণ হতে পারে।

এ নিয়ে আইএচএমই'র পরিচালক এবং গবেষক দলের সদস্য ক্রিস মারে বলেন, প্রচুর পরিমাণ করোনা রোগী বাড়ার শঙ্কা নিয়ে আমরা শরৎ বা শীতের দিকে আগাচ্ছি।

তবে গবেষণায় বলা হয়েছে যে যদি ৯৫ শতাংশ মার্কিন নাগরিক মাস্ক পরেন তাহলে ফেব্রুয়ারি নাগাদ মৃত্যুর সংখ্যা কমে পাঁচ লাখ থেকে কমে ৩ লাখ ৭০ হাজারে দাঁড়াতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রে ফের করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। গত একদিনে দেশটিতে রেকর্ড ৮৪ হাজার ২১৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে এটি একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের সংখ্যা ।

সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত ও মৃত্যুর দিক দিয়ে বিশ্ব তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৮৭ লাখ ৪৬ হাজার ৯৫৩ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ লাখ ২৯ হাজার ২৮৪ জন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত