করোনা: এবার উইঘুর মুসলিম অধ্যুষিত শহরে গণ-পরীক্ষা চালাচ্ছে চীন

করোনা: এবার উইঘুর মুসলিম অধ্যুষিত শহরে গণ-পরীক্ষা চালাচ্ছে চীন
চীনে করোনার গণ পরীক্ষা।

একজন রোগী শনাক্ত হওয়ার পর উইঘুর মুসলিম অধ্যুষিত জিনজিয়াং প্রদেশের কাশগার শহরে গণহারে করোনার পরীক্ষা চালাচ্ছে চীন। শনিবার থেকে এই গণ-পরীক্ষা শুরু হয়েছে।

জানা গেছে, ইতিমধ্যে কাশগার শহরের ৪৭ লাখ মানুষের করোনা পরীক্ষা সম্পন্ন হয়েছে। এদের মধ্যে ১৩৮ জন উপসর্গহীন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

রবিবার কাশগার শহরের কর্মকর্তারা জানিয়েছেন যে, আগামী দুই দিনের মধ্যে পুরো শহরের মানুষের করোনা পরীক্ষা সম্পন্ন হয়ে যাবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, কাশগারের শুফু জেলার একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে নিয়মিত পরীক্ষার সময় এক নারীর দেহে করোনা শনাক্ত হয়। এরপরই কাশগার শহরে গণ-পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নেয় চীন সরকার।

এদিকে করোনা রোগী শনাক্ত হওয়ার পর কাশগার শহরের স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে । পাশপাশি করোনা নেগেটিভ রিপোর্ট ছাড়া কোনো বাসিন্দাকে শহরটি ছাড়ার অনুমতি দেওয়া হচ্ছে না।

এর আগে অক্টোবরের শুরুতে চীনের কিংদাও শহরেও প্রায় এক কোটি মানুষের করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছিল।

উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের নির্মূল করতে দীর্ঘদিন ধরে নানা উপায়ে অত্যাচার চালাচ্ছে চীনের সরকার। নারীদের জোর করে গর্ভপাত করানো থেকে শুরু করে ছেলে-মেয়েদের উভয়কেই বন্দিশিবিরে আটকে রাখা হচ্ছে। নির্মম অত্যাচার চালানোর পাশাপাশি উইঘুর সম্প্রদায়ের মানুষের কিডনি খুলে বিক্রি করার অভিযোগও উঠেছে শি জিনপিংয়ের প্রশাসনের বিরুদ্ধে। তবে চীনের পক্ষ থেকে এই সব অভিযোগ সবসময় অস্বীকার করেছে চীন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত