মাস্ক ছাড়া বাড়ির বাইরে গেলে হবে জেল

মাস্ক ছাড়া বাড়ির বাইরে গেলে হবে জেল
ফাইল ছবি

কেউ মাস্ক ছাড়া বাড়ির বাইরে বা পাবলিক প্লেসে বের হলে তার দুই বছর পর্যন্ত জেল হতে পারে। এছাড়াও করোনা মহামারি ঠেকাতে ইথিওপিয়ায় সরকারীভাবে বেশকিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে যেমন, হ্যান্ডশেক করা, মাস্ক ছাড়া বাড়ির বাহিরা যাওয়া, একটি টেবিলে তিনজনের বেশি লোক বসা, এবং একে অপরের থেকে অবশ্যই ছয় ফুট দূরত্বে অবস্থান করা।

গত বৃহস্পতিবার(২২অক্টোবর) ইথিওপিয়ার স্বাস্থ্যমন্ত্রী লিয়া তাদেসে এক টুইট বার্তায় জানান, "এখন অনেকেই মনে করছে করোনার প্রভাব আর নাই এই ভেবে সাধারণ জনগণ তাদের খেয়াল খুশি মত চলাফেরা করছে। তারা স্বাস্থ্য নিরাপত্তার কথা চিন্তা করছেন না। যার কারণে খুব দ্রুত এ রোগ বিস্তার হতে পারে এবং যা আমাদের জাতির জন্য হুমকি স্বরূপ”।

গত বুধবার (২১ অক্টোবর) ইথিওপিয়ার অ্যাটর্নি জেনারেল তার অফিসিয়াল ফেসবুক পেজে এক বিবৃতিতে জানায়,নতুন আইনটি ও বিধিনিষেধ গুলি যদি কেউ ভঙ্গ করে তবে তাকে অবশ্যই জরিমানা ও দুই বছরের কারাদন্ড ভোগ করতে হবে।

আফ্রিকার দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশ এবং আঞ্চলিক পাওয়ার হাউস ইথিওপিয়া মহামারী ঠেকাতে গত এপ্রিলে জরুরি অবস্থা সহ লকডাউন ঘোষণা করেছিল তাদের সরকার। সেপ্টেম্বরে জরুরি অবস্থা সহ লকডাউন তুলে নেয়া হয়।

ইথিওপিয়ার স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে জানানো হয় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৯১ হাজার ১১৮ জন এবং মৃত্যু বরণ করেছে ১ হাজার ৩’শ ৮৪ জন।

ইত্তেকাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত