জম্মু কাশ্মীরে ঐতিহ্য রক্ষায় ভারতীয় সেনাদের কবুতর রেসের আয়োজন

জম্মু কাশ্মীরে ঐতিহ্য রক্ষায় ভারতীয় সেনাদের কবুতর রেসের আয়োজন
জম্মু কাশ্মীরে ঐতিহ্য রক্ষায় ভারতীয় সেনাদের কবুতর রেসের আয়োজন।

গত রবিবার (২৫ অক্টোবর) জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলার গ্রামবাসীদের স্থানীয় খেলাধুলায় উৎসাহ প্রদান ও ঐতিহ্য রক্ষার উদ্দেশ্যে শাহ জুর রব পিজন গ্রুপের সাথে এক কবুতর রেসের আয়োজন করে ভারতীয় সেনাবাহিনীর ড্যাগার বিভাগ ।

“কোটরা বাজি” নামে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছিল প্রায় ২০ প্রজাতির কবুতর,দুটি বিভাগে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছিল। কবুতর রেসিং এবং সর্বাধিক সময় ধরে কবুতর উড়ানের ভিত্তিতে বিজয়ী নির্ধারণ করে আয়োজকরা।

নিসার নামে এক প্রতিযোগী ভারতীয় সেনাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এএনআই কে বলেন, “আমি প্রতিযোগিতামূলক কবুতর উড়ানোর বিষয়ে উত্সাহী এবং দীর্ঘদিন ধরে এই শিল্পকে টিকিয়ে রাখার চেষ্টা করছি।এই প্রতিযোগিতা মূলক অনুষ্ঠান আমার মতো অন্যান্য উদ্যোক্তাদের কবুতর পালনে আগ্রহী করে তুলবে”।

এই প্রতিযোগিতার সহ-আয়োজক আবিদ সালাম জানান, “কবুতর শান্তির প্রতীক এবং আমরা আশাবাদী আমাদের এই এলাকাটিতে সবসময় শান্তি বিরাজ করবে এবং কবুতর উড়ানের জন্য সকলের কাছেই পরিচিতি লাভ করবে”।

বারামুল্লা জেলা প্রশাসন,সালাম বলেন,"কোটরা বাজির এই শিল্পকর্মটি আগে প্রচলিত ছিল তবে এখন অনেকটাই বিলুপ্তির পথে”। তিনি আরো বলেন, ‘এই খেলাটি সম্পর্কে অনেক আগ্রহী লোকের খোজ পেয়েছিলাম আমরা এবং তাদের সুযোগ করে দিয়েছি। এই অনুষ্ঠানের আয়োজনের পর গ্রামের সাধারণ মানুষ ভারতীয় সেনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে’।

বিলাল নামে আরেক অংশগ্রহণকারী বলেন, আমি আনন্দিত যে ভারতীয় সেনাবাহিনী তরুণ কবুতর ব্রিডারদের একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে, "আমি গত ১৮ বছর ধরে কবুতর পালন করছি প্রথমবারের মতো সরকারি ভাবে অনুষ্ঠিত এমন একটি ভিন্ন ধর্মী অনুষ্ঠান দেখলাম। আমরা আগে ছোট আকারে স্থানীয় ভাবে এ প্রতিযোগিতার আয়োজন করতাম”।

অনুষ্ঠানটি দেখতে আসা স্থানীয় বাসিন্দা মনজুর আহমদ এএন আই কে বলেন,"আমি গত কয়েক বছর ধরে এই প্রতিযোগিতা দেখার জন্য উত্সাহী ছিলাম। এটি আমাদের ঐতিহ্য। আমি প্রতিযোগিতার কথা শোনার সাথে সাথে এখানে ছুটে এসেছি”। আয়োজকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তরুণদের অনুপ্রাণিত করতে আরও ইভেন্টের আয়োজন করার জন্য তাদের অনুরোধ করেন তিনি।

ইত্তেফাক/এএইচপি/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত