যুদ্ধ নিয়ে মোটেও ভীত নয় চীন

যুদ্ধ নিয়ে মোটেও ভীত নয় চীন
যুদ্ধ নিয়ে মোটেও ভীত নয় চীন। ছবিঃ আলজাজিরা

শুক্রবার (২৩ অক্টোবর) কোরীয় যুদ্ধে চীনা সেনাদের প্রবেশের ৭০তম বার্ষিকীতে দেওয়া এক ভাষণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন যুদ্ধ কে ভয় করে নি এবং করবেও না। শুধু তাই না, চীন কখনও তার সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নকে ক্ষতিগ্রস্ত হবে দেবে না।

বেইজিংয়ের গ্রেট হল অব পিপল এ এক বক্তব্যে শি বলেছেন, “একতরফাবাদ, একচেটিয়াবাদ ও হুমকি-ধামকিতে কোনও কাজ কাজ হবে না।যার ফলাফল যুদ্ধে পরিণত হতে পারে”।

বক্তৃতায় আধুনিক চীনের জনক মাও সেতুং-এর একটি উদ্ধৃতি তুলে ধরেন শি জিনপিং। তিনি বলেন, ‘চীনের জনগণ এখন সুসংগঠিত ও শক্তিশালী। চীন অবহেলা করার মত কোনো করার মতো কোনও বিষয় নয়।’

শি তার বক্তব্যে মার্কিন যুক্তরাষ্ট্রে সরাসরি উল্লেখ করলেও,বোঝানোর চেষ্টা করেছেন কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের সাথে তাদের সম্পর্ক অনেকটাই অবনতি হয়েছে।

এছাড়াও তিনি তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের প্রায় ১৮০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

চীন তাইওয়ানকে নিজেদের অবাধ্য প্রদেশ হিসেবে বিবেচনা করলেও নিজেদের স্বতন্ত্র দেশ দাবি করে তাইওয়ান। । সম্প্রতি উভয় অঞ্চলের মধ্য উত্তেজনা বেড়েছে বলে জানা যায়।

চীন তাইওয়ান উত্তেজনা নিয়ে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেন, তিনি বিশ্বাস করেন না যে চীন তাইওয়ানে আগ্রাসন চালাতে পারে। তবে ভবিষ্যতের জন্য দ্বীপটির উচিত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা।

১৯৪০-এর দশকের গৃহযুদ্ধের সময় আলাদা হয়ে যায় চীন ও তাইওয়ান। তবে প্রয়োজনে যে কোনও সময় অঞ্চলটির কর্তৃত্ব ফিরিয়ে নেওয়ার দাবি জানায় চীন।

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, তাইওয়ানের সাথে অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের সঙ্গে বেইজিংয়ের সম্পর্কে গভীর প্রভাব ফেলতে পারে। প্রয়োজন হলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। (আলজাজিরা)

ইত্তেফাক/এএইচপি/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত