জম্মু-কাশ্মীর এখন স্থিতিশীল, কমেছে উগ্রবাদী

জম্মু-কাশ্মীর এখন স্থিতিশীল, কমেছে উগ্রবাদী
ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল বি এস রাজু। ছবি: সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করেছে এক বছরের বেশি সময় হয়েছে। বর্তমানে ওই অঞ্চল বেশ স্থিতিশীল অবস্থায় আছে। অনুপ্রবেশকারী ও উগ্রবাদী সন্ত্রাসীদের সংখ্যাও অনেক কমে এসেছে। এমনটিই মন্তব্য করেছেন ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল বি এস রাজু।

ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাতে জানা যায়, লেফটেন্যান্ট জেনারেল রাজু বর্তমানে লাইন অব কন্ট্রোলে (এলওসি) নিয়োজিত ভারতীয় সেনাদের প্রধান হিসেবে নিযুক্ত আছেন।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, আমরা অনুপ্রবেশের মাত্রা উল্লেখযোগ্য হারে কমিয়ে এনেছি। এর পেছনে স্থলবাহিনীর ভূমিকা ছিলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে পর্যাপ্ত প্রযুক্তি ও ড্রোন ব্যবহার করে আমরা এলওসি-তে মনিটরিং জোরদার করেছি। যদিও পাকিস্তানিদের আমাদের এই প্রচেষ্টা নিয়ে কোনো ভ্রূক্ষেপ নেই। তারা প্রতিদিন অনুপ্রবেশের চেষ্টা চালায়।

তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীরে এখন সহিংসতা নেই বললেই চলে। অঞ্চলটি এখন অনেক স্থিতিশীল। সাধারণ মানুষ কোনো ঝামেলা ছাড়াই দৈনন্দিন কাজ করতে পারছে। উগ্রবাদী সন্ত্রাসীদের সংখ্যা এখন অনেক কম। ভারতীয় সেনাবাহিনী কাশ্মীর থেকে উগ্রবাদীদের উৎখাতে বদ্ধ পরিকর।

লেফটেন্যান্ট জেনারেল রাজু বলেন, কাশ্মীরের উত্তর-দক্ষিণ একসঙ্গে যদি হিসেব করা হয় তাহলে ২০০ জনের বেশি উগ্রবাদী সন্ত্রাসী পাওয়া যাবে না। বছরের শুরুতে এই সংখ্যা ২৬০ জন ছিলো। আমাদের নেটওয়ার্ক আগের যেকোনো সময়ের তুলনায় দৃঢ়। প্রতিটি আনাচে কানাচে আমাদের লোক আছে। তাই শিগগির এই সংখ্যা আরো নেমে আসবে বলে বিশ্বাস আমার।

ভারত সেনাবাহিনীর তথ্য মোতাবেক, জম্মু ও কাশ্মীরে বর্তমানে ২০৭ জন উগ্রবাদী সন্ত্রাসী অবস্থান করছে। এদের মধ্যে ১১৭ জন স্থানীয় ও ৯০ জন পাকিস্তানি নাগরিক।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত