তাইওয়ানের কাছে ফের ক্ষেপণাস্ত্র বিক্রির করছে যুক্তরাষ্ট্র

তাইওয়ানের কাছে ফের ক্ষেপণাস্ত্র বিক্রির করছে যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

তাইওয়ানের কাছে ২৪০ কোটি ডলার মুল্যের ১০০টি হার্পুন ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন সরকার। সোমবার (২৬ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এই অনুমোদন দেয়। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বার তাইওয়ানের কাছে সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিল যুক্তরাষ্ট্র। যা মার্কিন সরকারের সঙ্গে চীনের বিরোধিতা নতুন মাত্রায় নিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই হার্পুন ক্ষেপণাস্ত্রগুলো তাইওয়ানের নিরাপত্তা জোরদ্বার করার পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা, সামরিক সামঞ্জস্যতা নিয়ে আসবে।

এনডিটিভির বরাতে জানা যায়, নতুন অনুমোদনে ১০০টি হার্পুন ক্ষেপণাস্ত্র বিক্রি করছে মার্কিন সরকার। যা উপকূলীয় এলাকায় কার্যকর প্রমাণিত। এসব ক্ষেপণাস্ত্রের মডেল ৪০০ আরজিএম-৮৪এল-৪। যা ১২৫ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত আঘাত হানতে সক্ষম। এসব ক্ষেপণাস্ত্রের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪০ কোটি মার্কিন ডলার (২০ হাজার ৩৪০ কোটি টাকার বেশি)।

এর আগে গত সপ্তাহে, তাইওয়ানকে বিভিন্ন ধরণের ১৩৫টি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বিক্রি করতে সম্মতি জানিয়েছে মার্কিন সরকার। সেসব সরঞ্জামের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার (১৫ হাজার ২৮০ কোটি টাকার বেশি)।

চীনের সঙ্গে তাইওয়ানের দীর্ঘদিনের বিরোধিতা চলমান। তাইওয়ান নিজেদের স্বাধীন দাবী করলেও, চীনা সরকার বলছে এটি তাদের অধ্যুষিত এলাকা। বর্তমানে তাইওয়ানে একটি সরকার চলমান থাকলেও শিগগির তা চীনা সরকারের আওতায় চলে যাবে বলে দাবী করছে চীন। সেই লক্ষ্যে তাইপেতে সেনা উপস্থিতি বাড়াচ্ছে চীন। অন্যদিকে সেখানকার সরকারকে অস্ত্র ও অত্যাধুনিক সমরাস্ত্র সরবরাহ করে আসছে যুক্তরাষ্ট্র।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত