শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্যাটেলাইট ডেটা চুক্তি স্বাক্ষর করবে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র

আপডেট : ২৭ অক্টোবর ২০২০, ১৭:৪০

লাদাখের সংঘাতের জেরে চীন, ভারতের শত্রু দেশে পরিণত হয়েছে, তার আগেই বাণিজ্য সংঘাতের হাত ধরে আমেরিকার শত্রু হয়ে উঠেছে চীন। ক্রমাগত চীনের আস্ফালনকে রুখে দেওয়া এবার ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বড় চ্যালেঞ্জ।

সংবেদনশীল উপগ্রহের তথ্য ভাগ করে নেওয়ার জন্য ভারত আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে সামরিক চুক্তিতে স্বাক্ষর করতে প্রস্তুত, কারণ এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তি মোকাবেলার লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও ভারত সংলাপ শুরু করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার ভারতীয় নেতাদের সাথে আলোচনার জন্য গত সোমবার নয়াদিল্লীতে আসেন।

এই আলোচনার অংশ হিসাবে ওয়াশিংটন চীনের উপর কূটনৈতিক চাপও বাড়িয়ে দিয়েছে, কারণ চীনের সাথে করোনা ভাইরাস থেকে শুরু করে হংকংয়ে নতুন সুরক্ষা আইন আরোপ করা এবং দক্ষিণ চীন সাগরে মহড়া সহ বিভিন্ন বিষয় নিয়ে সম্পর্কের অবনতি ঘটেছে তাদের।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘সুরক্ষা ও স্বাধীনতা নিয়ে চীন হুমকির মুখোমুখি অবস্থান করছে তাদের চাপ প্রয়োগের জন্য আমেরিকা ও ভারতকে একসাথে কাজ করতে হবে’।

পাম্পেও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জাইশঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে আলোচনার আগে বলেন, "আমাদের মধ্যে গণতন্ত্রের দিক থেকে আরও ঘনিষ্ঠ হওয়ার নতুন সুযোগ এটি”

তিনি আরো বলেন, আমাদের একসাথে থেকে আরো অনেক কাজ করতে হবে যেমন, লাদাখে শান্তি,স্থিতিশীলতা ও সুরক্ষা প্রদান সহ চীনা কমিউনিস্ট পার্টির হুমকির মোকাবিলা করতে হবে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মঙ্গলবার রাতে ভারত ও আমেরিকার মধ্যে বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কর্পোরেশন এগ্রিমেন্ট স্বাক্ষরিত হবে। এই বিশেষ চুক্তি দুটি দেশের মধ্যে বেশ কয়েকটি প্রতিরক্ষা কর্মসূচিকে স্থিতিশীল করবে। যার মধ্যে থেকে অন্যতম হল, মার্কিন সেনার স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ ছবি ও তথ্য পাবে ভারত । 

মন্ত্রণালয় থেকে আরো জানায়, " মার্কিন দুই মন্ত্রী এই সফরের সময় বিইসিএর চুক্তি স্বাক্ষরিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন।"
এই চুক্তি মাধ্যমে ভারতকে ক্ষেপণাস্ত্র এবং সশস্ত্র ড্রোন, একাধিক টপোগ্রাফিক, নটিকাল এবং অ্যারোনটিকাল ডেটা অ্যাক্সেস সরবরাহ করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে, নভেম্বনের ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সম্মিলিত যৌথ সেনা মহড়া রয়েছে। দুই দেশের মন্ত্রীদের পক্ষ থেকে জানানো হয় দক্ষিণ চীন সাগরে চীনের আস্ফালনকে সামনে রেখে এই নৌ মহড়া রীতিমতো প্রাসঙ্গিক হবে ।

আরও পড়ুন: ফুকুশিমার তেজস্ক্রিয় বর্জ্য থেকে হতে পারে মানুষের ডিএনএ পরিবর্তন

ভারতীয় প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহিত বিমানগুলিতে উন্নত ন্যাভিগেশনাল এড এবং এভায়োনিক্স রয়েছে যা ভারতীয় প্রতিরক্ষা শক্তিকে আরো শক্তিশালী করবে।

ইত্তেফাক/এএইচপি/আরআই