করোনা: গত সপ্তাহের তুলনায় ৪০ শতাংশ মৃত্যু বেড়েছে ইউরোপে

করোনা: গত সপ্তাহের তুলনায় ৪০ শতাংশ মৃত্যু বেড়েছে ইউরোপে
গত সপ্তাহের তুলনায় ৪০ শতাংশ মৃত্যু বেড়েছে ইউরোপে। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের কারণে ইউরোপের দেশগুলোতে এক সপ্তাহের ব্যবধানে ৪০ শতাংশ মৃত্যু বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

এ প্রসঙ্গে ডব্লিউএইচও মুখপাত্র ডক্টর মারগারেট হ্যারিস বলেন, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে ফ্রান্স, স্পেন, যুক্তরাজ্য, নেদারল্যান্ড ও রাশিয়াতে বেড়েছে ভাইরাসটির সংক্রমণ। মৃত্যুর ঘটনাও এক-তৃতীয়াংশের বেশি বেড়েছে। মূল আতঙ্কের বিষয় হচ্ছে এসব দেশের হাসপাতালগুলোর আইসিইউ ধীরে ধীরে পূর্ণ হতে শুরু করেছে।

ফ্রান্সে গত ছয় মাসের মধ্যে করোনায় একদিনে সর্বোচ্চ প্রাণহানি রেকর্ড করা হয়েছে মঙ্গলবার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, গত ২৪ ঘণ্টায় ৫২৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

ফ্রান্স স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, গত একদিনে দেশটিতে নতুন করে ৩৩ হাজার ৪১৭ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৬ হাজার ৬৪৬ জন বেশি। এখন পর্যন্ত ১১ লাখ ৯৯ হাজার করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৫ হাজার ৫৪১ জন।

করোনার সংক্রমণ প্রতিরোধে ফ্রান্সের রাজধানী প্যারিসসহ আরও আটটি শহরে কারফিউ জারি করা হয়েছে। রাত ৯টা থেকে ভোর ৬টা পর্যন্ত বলবৎ থাকছে এই কারফিউ। ইতালিতেও বাড়তে শুরু করেছে মৃত্যু সংখ্যা। দেশটিতে গতকাল ২৪ ঘণ্টায় ২২১ জনের মৃত্যু হয়েছে। রাশিয়াতে এই সংখ্যা ৩২০ এবং অস্ট্রিয়াতে ১ হাজারের বেশি।

ডক্টর হ্যারিস বলছেন, ইউরোপ জুড়েই গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে মৃত্যুর পরিমাণ বেশি। দৈনিক মৃত্যুর সংখ্যা এ সময়ে ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। হাসপাতালগুলোতে উন্নত ব্যবস্থা থাকলেও দ্রুত তা করোনা রোগী দিয়ে ভরে যাচ্ছে। যা সত্যিই উদ্বেগজনক।

ইত্তেফাক/টিআর/জেডএইচডি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত