মহানবীর ব্যাঙ্গচিত্র: ফ্রান্সের পাশে দাঁড়ালো ব্রিটেন

মহানবীর ব্যাঙ্গচিত্র: ফ্রান্সের পাশে দাঁড়ালো ব্রিটেন
ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডমিনিক রাব। ফাইল ছবি

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের কারণে ক্ষুব্ধ পুরো মুসলিম বিশ্ব। এই পরিস্থিতিতে ফ্রান্সের পাশে ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোকে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডমিনিক রাব। এক বিবৃতিতে তিনি বলেন, ফ্রান্স ও ফ্রান্সের নাগরিকদের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে ব্রিটেন। শিক্ষক স্যামুয়েল প্যাটির নির্মম হত্যাকাণ্ডে আমি ব্যথিত। আমি ন্যাটোভুক্ত সব রাষ্ট্রকে ফ্রান্সের পাশে দাঁড়ানোর আহ্বান জানাই।

বিবৃতিতে আরো বলা হয়, বাকস্বাধীনতার প্রতি সমর্থন রেখে ন্যাটো সহ বিশ্বের অন্যান্য আন্তর্জাতিক শক্তি ও সংগঠনগুলোর উচিৎ ফ্রান্সকে এই সঙ্কট থেকে বের করে আনা। আমি সবাইকে সে আহ্বানই জানাচ্ছি। আমরা যদি বিচ্ছিন্ন হয়ে থাকি, তাহলে উগ্রবাদী সন্ত্রাসীরা প্রশ্রয় পাবে। এটি তাদের জন্য উপহারস্বরূপ হবে।

ঘটনার শুরু গত ১৬ অক্টোবর। সেদিন প্যারিসের রাস্তায় শিক্ষক স্যামুয়েল প্যাটিকে 'আল্লাহু আকবর' বলে হত্যা করেছিল এক তরুণ। কারণ, ওই শিক্ষক ক্লাসে মহানবী (সা.) এর কার্টুন দেখিয়ে মত প্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা দিয়েছিলেন। শিক্ষকের ওপর হামলাকারী আবদৌলখ নামের ওই তরুণ ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন।

এই হত্যার পর ফ্রান্সের প্রেসিডেন্ট বলেছেন, স্যামুয়েল প্যাটি নামের ওই শিক্ষককে খুন করার কারণ, ইসলামপন্থীরা আমাদের ভবিষ্যৎ কেড়ে নিতে চায়, কিন্তু ফ্রান্স কার্টুন প্রদর্শন বন্ধ করবে না। এর জবাবে কুয়েত, কাতার, জর্ডান, মরক্কোসহ বেশ কয়েকটি আরব দেশ ও তুরস্ক ফ্রান্সের পণ্য বর্জন করতে তাদের নাগরিকদের প্রতি আহ্বান জানায়।

সৌদি আরবও এই ঘটনার নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি আরব সকল সন্ত্রাসী হামলা এবং এগুলোর জন্য দায়ীদের নিন্দা জানায়। ঘৃণা ও সহিংসতা উত্সাহিত করে এমন সব আচরণ ও কর্মকাণ্ড সৌদি আরব প্রত্যাখ্যান করে।

ইত্তেফাক/টিআর/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত