এরদোয়ানের আপত্তিকর ব্যঙ্গচিত্র প্রকাশ করলো চার্লি হেব্দো

এরদোয়ানের আপত্তিকর ব্যঙ্গচিত্র প্রকাশ করলো চার্লি হেব্দো
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, ফ্রান্সভিত্তিক চার্লি হেব্দো ম্যাগাজিন আমারও ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে। এর বিরুদ্ধে আমরা বৈধ ও কূটনৈতিক পর্যায়ের পদক্ষেপ নেবো। এ বিষয়ে তুর্কি নাগরিকরা নিশ্চিত থাকতে পারে। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানান তুর্কি প্রেসিডেন্ট।

আল আরাবিয়া বলছে, চার্লি হেব্দো ম্যাগাজিন বুধবারের সংস্করণে তুর্কি প্রেসিডেন্টের ব্যঙ্গচিত্র প্রকাশ করা হয়। ব্যঙ্গচিত্রটিতে এরদোয়ানকে বেশ আপত্তিকর অবস্থায় দেখানো হয়। এই চিত্র প্রকাশের পরেই তুর্কি নাগরিকরা ক্ষোভ প্রকাশ করে। এরদোয়ানও এর নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করেন।

তুর্কি প্রেসিডেন্টের বিবৃতি প্রকাশের পরেই আঙ্কারা প্রসিকিউটর অফিস এ বিষয়ে একটি তদন্তের নির্দেশনা দিয়েছে বলে জানা গেছে।

গত কয়েক মাস ধরেই তুরস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে ফাটল দেখা দিয়েছে ফ্রান্সের। বিশেষ করে ভূমধ্যসাগরের এলাকা ও তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রীস ও ফ্রান্সের সঙ্গে তুর্কি বিরোধ পৌঁছেছে ভিন্ন উচ্চতায়। এর মাঝেই মহানবীকে নিয়ে ব্যঙ্গচিত্রের কারণে পুরো মুসলিম বিশ্বই ফ্রান্সের বিরুদ্ধে ক্ষুব্ধ।

সেই ব্যঙ্গচিত্র প্রকাশের পর এরদোয়ান সবাইকে ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানান। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের মানসিক চিকিৎসা প্রয়োজন বলে আখ্যা দেন। সেই মন্তব্যের প্রেক্ষিতেই এরদোয়ানের ব্যঙ্গচিত্রটি প্রকাশ করলো চার্লি হেব্দো ম্যাগাজিন।

ইত্তেফাক/টিআর/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত