কাশ্মীর ও লাদাখের ভুল মানচিত্র সৌদির ব্যাংক নোটে, ভারতের নিন্দা

কাশ্মীর ও লাদাখের ভুল মানচিত্র সৌদির ব্যাংক নোটে, ভারতের নিন্দা
প্রতীকী ছবি।

বিশ্বের অর্থনৈতিকভাবে শক্তিশালী ২০ দেশের সংগঠন জি-২০ এর আসন্ন রিয়াদ সম্মেলনকে কেন্দ্র করে ছাপানো ব্যাংক নোটে ভারতের মানচিত্র থেকে লাদাখ এবং জম্মু কাশ্মীরকে বাদ দেওয়া হয়েছে । সৌদি আরবের এমন কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে ভারত। পাশপাশি অবিলম্বে ওই মানচিত্র সংশোধন করার জন্য সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের সমগ্র কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ভারতের অবিচ্ছেদ্য অংশ। সৌদি আরবের এমন বড়ো ভুল ব্যাখ্যায় শঙ্কা প্রকাশ করছি। আমরা অবিলম্বে সৌদি আরবকে এই মানচিত্র সংশোধনের আহ্বান জানাচ্ছি।

সাম্প্রতিক নানা ইস্যুতে এক সময়ের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তানের সঙ্গে তিক্ত সম্পর্ক যাচ্ছে মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্র সৌদি আরবের। অপরদিকে ভারতের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক অনেক ঘনিষ্ঠ হয়ে উঠেছে। গত বছর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ভারত সফরের সময় প্রটোকল ভেঙে তাকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাতে বিমানবন্দরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রিয়াদের জ্বালানির অন্যতম ক্রেতা ভারত। সৌদি আরবের অপরিশোধিত তেল রফতানির ২০ শতাংশ কিনে থাকে ভারত।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত