ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা নাগরিক গ্রেফতার , বেরিয়ে আসছে কুকর্ম

ভারতে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা নাগরিক গ্রেফতার , বেরিয়ে আসছে  কুকর্ম
প্রতীকী ছবি।

কুইং শি নামে এক চীনা নাগরিককে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার করা হয়েছে ভারতে। গোয়েন্দা সংস্থাগুলো তার সঙ্গে যুক্ত থাকা ভারতীয়দের পাশাপাশি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানেও অনুসন্ধান অব্যাহত রেখেছে বলে জানা গেছে।

ওই চীনা নাগরিকের সঙ্গে শের সিং নামে আরো এক নেপালিকে গ্রেফতার করা হয়েছে। গোয়েন্দাদের দাবি, এই দুইজন একসাথে দীর্ঘদিন ভুয়া একটি কোম্পানি পরিচালনা করে আসছে। মূলত এসব কোম্পানির মাধ্যমে তারা অর্থ পাচার করতো।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গোয়েন্দা কর্মকর্তা বলছেন, কুইং শি-এর সঙ্গে চীনা নাগরিক লউ পেং-এর সংযোগ পেয়েছি আমরা। লউ পেং দীর্ঘদিন নকল আধার কার্ড নিয়ে ভারতীয় নাগরিক হিসেবে বসবাস করেছেন। এরপর তাকে আমরা মানি লন্ডারিংয়ের অভিযোগে আটক করি। কুইং শি-এর বিষয়ে অনুসন্ধানে দেখা যায়, লউ পেং-এর সঙ্গে তিনি টাকা পয়সার লেনদেন করেছেন।

গোয়েন্দারা দাবি করছেন, লউ পেং মূলত একজন চীনা গুপ্তচর ছিলেন। তার বিরুদ্ধে বর্তমানে তদন্ত চলছে। ভারতে এখন পর্যন্ত তিনি ৪০টি ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন। সেসব অ্যাকাউন্টের মাধ্যমে লউ পেং ১ হাজার ১০০ কোটি টাকার বেশি পরিমাণ অর্থ পাচার করেছেন।

কুইং শি ও শের সিং-কে আটকের পর তাদের বাড়িতে তল্লাশি চালায় গোয়েন্দারা। সেখান থেকে ৮টি মোবাইলসেট এবং ৪টি ল্যাপটপ উদ্ধার করা হয়। তারা এমজে ফার্মাসি নামে একটু ভুয়া প্রতিষ্ঠান পরিচালনা করতো। যা মূলত অর্থ পাচারে ব্যবহার হয়েছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত