নাগরিক অস্থিরতার আশঙ্কায় জুকারবার্গের সতর্কতা

নাগরিক অস্থিরতার আশঙ্কায় জুকারবার্গের সতর্কতা
ছবি সংগৃহীত

ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ নাগরিক অশান্তি সৃষ্টির আশঙ্কার ব্যাপারে সতর্ক করে বৃহস্পতিবার বলেছেন, মার্কিন নির্বাচনে দীর্ঘ সময় ধরে ভোট গ্রহণ করা হয়, যা সামাজিক নেটওয়ার্কের জন্য একটি 'পরীক্ষা'।

চার বছর আগে মার্কিন ভোটের সময়ের প্রতারণা ও অপব্যবহারের পরিস্থিতি এড়াতে সামাজিক নেটওয়ার্কে মিথ্যা তথ্য ও ভোটারদের বিভ্রান্ত করার বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা তুলে ধরার সময় তিনি এ সতর্কতা ব্যক্ত করেন।

জুকারবার্গ সপ্তাহের গোড়ার দিকে ক্যাপটল হিলে এক অধিবেশনে কঠোর সমালোচনার মুখোমুখি হয়েছেন। ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্কালে ফেসবুকের রাজনৈতিক বিজ্ঞাপন নিয়েও চলতি সপ্তাহের প্রথম দিকে বিভ্রান্তি দেখা দেয়।

জুকারবার্গ বলেন,‘আমি উদ্বিগ্ন যে আমাদের জাতি বিভক্ত হয়ে পড়েছে এবং নির্বাচনের ফলাফল চূড়ান্ত হতে কয়েকদিন বা সপ্তাহ নেয়া হলে সেক্ষেত্রে নাগরিক অস্থিরতার ঝুঁকি থেকে যাবে।’

তিনি বলেন, যদিও পরের সপ্তাহটি ফেসবুকের জন্য একটি পরীক্ষা হবে, তবে আমরা আমাদের কাজ নিয়ে গর্বিত।

৩ নভেম্বরের পরেও আমাদের কাজ থামবে না’ উল্লেখ করে তিনি বলেন, সুতরাং আমরা নতুন হুমকির আশঙ্কার কথা ভেবে বিশ্বজুড়ে গণতান্ত্রিক প্রক্রিয়া ও অধিকার রক্ষায় সংগ্রামরতদের কন্ঠস্বর শোনার জন্য আমাদের পদ্ধতির উন্নয়ন সাধন করব।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত