শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

'অবশ্যই' ট্রাম্পের হার মেনে নেয়ার সময় হয়েছে: ওবামা

আপডেট : ১৬ নভেম্বর ২০২০, ১২:২৫

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনকে জয়ী এবং নিজের পরাজয়কে মেনে নেয়ার সময় হয়েছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এমনটিই মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, নির্বাচনের ফলাফল আর পরিবর্তন করা যাবে না। ট্রাম্পের কাছে তা মেনে নেয়া ছাড়া আরো কোনো উপায় নেই।

এনডিটিভির বরাতে জানা যায়, ট্রাম্প এখন পর্যন্ত নির্বাচনে ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। বাইডেন পেয়েছেন ৩০৬টি। ২৩২টি ইলেকটোরাল ভোট পেলেও ট্রাম্প তা প্রত্যখ্যান করেন। সেইসঙ্গে পেনসিলভানিয়া, নেভাডা, মিশিগান, জর্জিয়া ও অ্যারিজোনার ফলাফল তিনি চ্যালেঞ্জ করেছেন। পাশাপাশি উইসকনসিনে পুনর্গণনার আবেদন করেছেন ট্রাম্প। তিনি দাবী করেন, এসব রাজ্যের অধিকাংশ ভোটারই তার সমর্থক। কিন্তু নির্বাচনে জালিয়াতি করে তাকে হারানো হয়েছে।

ট্রাম্পের নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করাকে গণতন্ত্রের অপমান আখ্যা দিয়ে বারাক ওবামা বলেন, অবশ্যই তাকে পরাজয় মেনে নিতে হবে এবং জো বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে গণ্য করতে হবে। ট্রাম্পের তা স্বীকার করে নেয়ার সময় হয়ে গেছে। যদি আপনারা ফলাফল পর্যবেক্ষণ করেন তাহলেই সব পরিষ্কার বুঝে যাবেন। বাইডেন নিরঙ্কুশ জয়লাভ করেছেন। ফলাফল পাল্টে যাবে সেরকম কোনো পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্রে নেই।

এদিকে, রবিবার রাতে এক টুইটে নির্বাচনে বাইডেনের জয় স্বীকার করেছেন ট্রাম্প। তবে নির্বাচনে জালিয়াতির অভিযোগও তিনি করেছেন। টুইটে ট্রাম্প বলেন, টুইটে বাইডেনের নাম না উল্লেখ করে ট্রাম্প বলেন, তিনি জিতেছেন নির্বাচনে জালিয়াতি করে। কোনও নির্বাচনি পর্যবেক্ষক ছিল না, ভোট গণনা করেছে কট্টর বামপন্থী ব্যক্তিমালিকানার প্রতিষ্ঠান ডমিনিয়ন, যাদের বিরুদ্ধে দুর্নাম রয়েছে। তাদের সরঞ্জামগুলো খুবই বাজে, যা টেক্সাসের ভোট গণনার জন্যও যথাযথ ছিল না।

ইত্তেফাক/টিআর