স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সেরা বিজ্ঞানীদের তালিকায় ভারতের আহসানুল

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সেরা বিজ্ঞানীদের তালিকায় ভারতের আহসানুল
আহসানুল হক কুরাসী

সম্প্রতি সারা বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকা প্রকাশ করেছে আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীর তালিকাভুক্ত করা হয়েছে। তাদের মধ্যে কাশ্মীরের ড. আহসানুল হক কুরাসী নামে এক তরুণ বিজ্ঞানী জায়গা করে নিয়েছেন। এছাড়া শীর্ষ স্থানাধিকারীদের দুই শতাংশই ভারতের দুটি আইআইটির বিজ্ঞানী।

মোট ১,৫৯,৬৮৩ জনের তালিকা প্রকাশ করেছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। রিপোর্ট তৈরি করেছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন পিএ এবং তার দল।

আইআইটি বিএইচইউ–র ডিরেক্টর প্রমোদ কুমার জৈন জানান, ১৪ জন অধ্যাপকের গবেষণাপত্রের অভ্যন্তরীণ মূল্যায়ন থেকেই তারা ওই তালিকাভুক্ত হয়েছেন। ১৪ জন বিজ্ঞানীদের মধ্যে রয়েছেন স্কুল অফ মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রলয়া মাইতি, ম্যাথামেটিক্যাল সায়েন্সর সুবীর দাস, মেকানিক্যাল বিভাগের জাহরা সরকারের মতো তিন বাঙালি বিজ্ঞানীও।

অন্যদিকে, আইআইটি গুয়াহাটির ফ্যাকাল্টিদের নেতৃত্বে আছেন অধ্যাপক টিজি সীতারমণ। ২০১৯–এর আইআইটি গুয়াহাটির ফ্যাকাল্টিদের যে গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল তার কারণে এবং তাঁদের সারাজীবনের কাজের স্বীকৃতি হিসেবে তাঁরা এই সম্মান পেলেন। টিজি সীতারমণ তাঁর পুরো দলকে অভিনন্দন জানিয়েছেন।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত