বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পরমাণু চুক্তিতে ফিরতে বাইডেনকে শর্ত দিলো ইরান

আপডেট : ১৯ নভেম্বর ২০২০, ১১:১৯

প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর জো বাইডেন যদি নিষেধাজ্ঞা তুলে নেয় তাহলে আবারো পরমাণু চুক্তিতে ফিরবে ইরান। এমনটি জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী  মোহাম্মদ জাভেদ জারিফ।    

এর আগে যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আন্তর্জাতিক সমঝোতার রীতি নীতি ভেঙে পড়ছে।  তিনি যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি পুনরুদ্ধারের অঙ্গীকার করেছেন এবং বলেছেন যে সেই কাজটা তিনি খুব দ্রুতই করবেন। এধরনের বিষয়ে কাজের যে লম্বা তালিকা জো বাইডেনের হাতে রয়েছে তার একটি হচ্ছে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিতে পুনরায় যোগ দেওয়া। 

চুক্তিতে ফেরার বিষয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী  মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, বাইডেন পররাষ্ট্র ইস্যুতে অভিজ্ঞ । সে ইরানের ওপর সকল নিষেধাজ্ঞা তিনটি নির্বাহী আদেশের মাধ্যমে তুলে দিতে পারেন। যদি বাইডেন প্রশাসন এমনটি করে তাহলে ইরান দ্রুত পরমাণু চুক্তিতে ফিরে যাবে। 

ইরানের সঙ্গে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন বা জেসিপিওএ নামের এই চুক্তিটি সই হয়েছিল ২০১৫ সালে। এই চুক্তির লক্ষ্য ছিল ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করা। এতে সই করেছিল ইরান, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য দেশ- চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন, যুক্তরাষ্ট্র ছাড়াও জার্মানি এবং ইউরোপিয়ান ইউনিয়ন।

হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামার শাসনামলের অন্যতম সাফল্য হিসেবে দেখা হয় এই সমঝোতাকে।

কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসার পর পরই এই চুক্তিটি বাতিলের উদ্যোগ গ্রহণ করেন এবং চুক্তিতে স্বাক্ষরকারী বাকি পক্ষগুলোর আপত্তি সত্ত্বেও শেষ পর্যন্ত ২০১৮ সালের মে মাসে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান। প্রেসিডেন্ট ট্রাম্প এটুকু করেই থেমে থাকেন নি, পুরো চুক্তিটি ধ্বংস করে দেওয়ার জন্যেও সর্বাত্মক চেষ্টা চালিয়েছেন। এছাড়া  ট্রাম্প ইরানের ওপর সর্বোচ্চ চাপ দিয়ে গেছেন। নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। কিন্তু তারপরেও ইরানকে দমানো সম্ভব হয়নি। বরং তারা পরমাণু অস্ত্র তৈরির জন্য যেসব প্রযুক্তি প্রয়োজন সেগুলো অর্জনের আরো কাছাকাছি পৌঁছে গেছে।

ইত্তেফাক/এআর