তুরস্ক ও পাকিস্তানের উপর বাণিজ্য নিষেধাজ্ঞার আহ্বান এমইপি'র

তুরস্ক ও পাকিস্তানের উপর বাণিজ্য নিষেধাজ্ঞার আহ্বান এমইপি'র
বেলজিয়ামের ব্রাসেলসে ইউরোপীয় কমিশনের সদর দফতরের । ছবি: রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের অস্তিত্বকে সুস্পষ্ট করার জন্য আঙ্কারা, ইসলামাবাদ, কুয়েত ও দোহার বিরুদ্ধে 'বাণিজ্য নিষেধাজ্ঞার' আহ্বান জানিয়েছেন ফরাসি ইউরোপীয় সংসদ সদস্য (এমইপি) জর্দান বার্দেলা।

এছাড়াও তুরস্ক ও পাকিস্তানের সন্ত্রাসবাদ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ইউরোপীয় সংসদ সদস্য জর্দান বার্দেলা।

এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ১১ ই নভেম্বর ইউরোপীয় সংসদীয় প্লেনারি চলাকালীন আইডেন্টিটি অ্যান্ড ডেমোক্রেসি গ্রুপের ফরাসী এমইপি নিকোলাস বে উভয় দেশ থেকে আসা হুমকির আলোকে পাকিস্তান ও তুরস্ককে ইউরোপীয় সহায়তা না দেবার ব্যাপারে প্রস্তাবনা দিয়েছিলেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, মত প্রকাশের স্বাধীনতা ও শিক্ষার স্বাধীনতার ব্যাপারে মন্তব্য করেন তিনি।

তুরস্ক, পাকিস্তান, কুয়েত এবং কাতারের মতো দেশগুলির বিরুদ্ধে সত্যিকারের আর্থিক বা বাণিজ্য নিষেধাজ্ঞাগুলি গ্রহণ করার পরিকল্পনা করছে কিনা জানতে চেয়ে ইউরোপীয় ইউনিয়নের কাছে প্রশ্ন রেখেছে এমইপি বারডেলা।

ফ্রান্স ও মুসলিম দেশগুলির মধ্যে দ্বন্দ্ব আরও বাড়ার সাথে সাথে বারডেলার নিষেধাজ্ঞার আহ্বান জানানো হয়েছে। ম্যাগাজিন চার্লি হেবদো নবী মুহাম্মদের বিতর্কিত ক্যারিকেচার পুনরায় প্রকাশের ঘোষণা দেওয়ার পর গত এক মাসে ফ্রান্স বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার মুখোমুখি হয়েছিল।

আর পড়ুন: ইরানের পরমাণু সমঝোতা নিয়ে আলোচনায় চীন ও রাশিয়া

এই ঘটনাকে কেন্দ্র করে মুসলিম দেশগুলিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অনেক মুসলিম দেশের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা ফরাসি পণ্য বয়কট করার আহ্বানে যোগ দিয়েছিলেন।

এদিকে ইউরোপীয় ক্রনিকল জানায়,ইউরোপের মাটিতে চলমান ট্রাজেডি ও সন্ত্রাসবাদ অব্যাহত রয়েছে এবং ইউরোপে এমন সন্ত্রাসবাদী ও চরমপন্থীদের হাত থেকে নিরপরাধীদের বাঁচাতে দ্রুত সমাধান খুঁজতে হবে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত