ম্যান বুকার পুরস্কার পেলেন স্কটিশ লেখক ডগলাস

ম্যান বুকার পুরস্কার পেলেন স্কটিশ লেখক ডগলাস
ছবি: সংগৃহীত

‘শুগি বেইন’ উপন্যাসের জন্য এ বছর বুকার পুরস্কার পেলেন স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট। ৪৪ বছর বয়সী এই লেখকের প্রথম উপন্যাস এটি।

বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত ম্যান বুকার পুরস্কার (অথবা সংক্ষেপে বুকার পুরস্কার) । প্রতি বছর (বিচারকদের মতে) বিগত এক বছরে প্রকাশিত শ্রেষ্ঠ পূর্ণ-দৈর্ঘ্যের উপন্যাসকে এই পুরস্কারটি প্রদান করা হয়।

সংবাদ সংস্থা আল জাজিরা জানায় স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ নভেম্বর) এই পুরস্কার ঘোষণা করা হয়।পুরস্কারের জন্য ডগলাস পাচ্ছেন নগদ ৫০ হাজার পাউন্ড।

প্রতিক্রিয়ায় ডগলাস বলেন, বইয়ের প্রতিটি পাতায় মা সম্পর্কে আমি পরিষ্কার করে বলেছি। তাকে ছাড়া আমি এখানে আসতে পারতাম না।

আরো পড়ুন: আবারো লক ডাউনে ইরান

‘শুগি বেইন’ মূলত কিশোর শুগিকে উপজীব্য করে লেখা একটি বই। বইটি নিজের মাকে উৎসর্গ করেছেন ১৬ বছর বয়সে মাকে হারানো এই লেখক। উপন্যাসটিতে লেখকের নিজের জীবনের ওপর ভিত্তি করে গল্প তুলে ধরা হয়েছে। ৮০'র দশকের গ্লাসগোতে দারিদ্র্যের মধ্যে বেড়ে ওঠে এক কিশোর। যার মা লড়ছেন মাদকাসক্তির বিরুদ্ধে।

যুক্তরাজ্য ১৯৬৯ সাল থেকে সাহিত্যে 'ম্যান বুকার' পুরস্কার দেয়। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য ঘোষণা করা হয় এই পুরস্কার।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত