বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কয়েক মিনিটেই হীরা বানিয়ে তাক লাগালেন বিজ্ঞানীরা

আপডেট : ২১ নভেম্বর ২০২০, ০২:৪৩

হীরা হাতে পেতে এখন আর কোটি কোটি বছর অপেক্ষা করার দরকার হবে না। বিজ্ঞানীরা অনেক আগেই গবেষণাগারে কৃত্রিম হীরা তৈরি করতে সক্ষম হয়েছিলেন। তবে সেই প্রক্রিয়ায় অত্যন্ত উচ্চ তাপ-চাপের প্রয়োজন ছিল। কিন্তু এবার ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই হীরা তৈরি করে তাক লাগিয়েছেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। 

সাধারণত কার্বন বা কয়লা ভূপৃষ্ঠের অনেক নিচে অতি উচ্চ তাপ ও চাপের মধ্যে শত শত কোটি বছর থাকার পর মহামূল্যবান হীরায় পরিণত হয়। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা দাবি করেছেন, তারা কয়েক মিনিটের মধ্যে ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেই হীরা তৈরি করতে সক্ষম হয়েছেন।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ) ও মেলবোর্নের আরএমআইটি ইউনিভার্সিটির নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল জানিয়েছে, তারা ব্যালে নাচে ব্যবহূত একটি জুতার ডগায় ৬৪০টি আফ্রিকান হাতির ভর পড়লে যে পরিমাণ চাপ সৃষ্টি হয়, প্রায় ততটা চাপ ব্যবহার করে ঘরোয়া তাপমাত্রাতেই কৃত্রিম হীরা তৈরি করেছেন।

গবেষকরা বলেছেন, তারা দুই ধরনের হীরা তৈরি করতে পেরেছেন। একটি হচ্ছে—গহনায় ব্যবহূত গতানুগতিক হীরা। অপরটি হলো—দুর্লভ লোনসডেলাইট। লোনসডেলাইট অন্য হীরাগুলোর তুলনায় বেশি শক্ত। এগুলো সাধারণত কোথাও উল্কাপাত হলে তার আশপাশে পাওয়া যায়। এ ধরনের হীরা খনি খননের সময় অতিরিক্ত শক্ত কোনো পদার্থ কাটতে ব্যবহূত হয়।