ইমরান সরকারকে তিন সংস্থার হুঁশিয়ারি! 

ইমরান সরকারকে তিন সংস্থার হুঁশিয়ারি! 
পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত

পাকিস্তান থেকে ব্যবসা গুটিয়ে নিতে পারে বিশ্বের জনপ্রিয় যোগাযোগ মাধ্যম গুগল, ফেসবুক, টুইটারের মতো সংস্থা! এমন হুঁশিয়ারিতে তোলপাড় পাকিস্তান। এতে করে বিপাকে ইমরান খান সরকারও।

সম্প্রতি পাকিস্তান সরকার সিদ্ধান্ত নিয়েছে, যে কোনও ডিজিটাল কনটেন্ট সেন্সর করা হবে। পাকিস্তানের মতো ইসলামি দেশে বাকস্বাধীনতার চূড়ান্ত স্বাধীনতা থাকতে পারে না। বুধবার ওই সেন্সর করার ক্ষমতা দেওয়া হয়েছে এক সরকারি সংস্থাকে।

এ নিয়ে এবার মুখ খুলেছে এসিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি) সংস্থা । সংস্থাটির সদস্য হল গুগল, ফেসবুক, টুইটার-সহ অন্যান্য ডিজিটাল প্লাটফর্ম।

এআইসি'র পক্ষ থেকে টুইটারে এক বিবৃতিতে বলা হয়েছে, ইন্টারনেট কোম্পানিগুলিকে যেভাবে পাকিস্তান সরকার নিশানা করেছে তাতে আমরা শঙ্কিত। সরকারের অস্বচ্ছ পদ্ধতির সেন্সর নিয়ম চাপিয়ে দেওয়া হচ্ছে।

সংস্থাটির পক্ষ থেকে আরো জানানো হয়, পাকিস্তান সরকার কনটেন্ট সেন্সর করার যে পদ্ধতির কথা বলছে তাতে সাধারণ মানুষ স্বাভাবিকভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। এর ফলে পাকিস্তানের সঙ্গে অন্যান্য দেশের ডিজিটাল যোগাযোগ বন্ধ হয়ে যাবে। এভাবে চললে এআইসি'র সদস্যদের পক্ষে পাকিস্তানিদের জন্যে পরিষেবা দেওয়া অসম্ভব হয়ে পড়বে।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত