গুয়েতেমালার পার্লামেন্টে বিক্ষোভকারীদের আগুন

গুয়েতেমালার পার্লামেন্টে বিক্ষোভকারীদের আগুন
গুয়েতেমালার পার্লামেন্টে বিক্ষোভকারীদের আগুন। ছবি: সংগৃহীত

বিতর্কিত বাজেট বাতিল ও দুর্নীতিগ্রস্থ পার্লামেন্ট সদস্যদের পদত্যাগের দাবীতে উত্তাল গুয়েতেমালা। বিক্ষোভের সময় একদল বিক্ষোভকারী দেশটির পার্লামেন্ট ভবনে আগুন দিয়েছে। এসময় ভবনটিতে ভাঙচুরও চালায় তারা।

জানা যায়, মধ্য আমেরিকার এই দেশটিতে গত বুধবার রাতে দেশটিতে বাজেট পাস হয়। তারপর থেকেই প্রতিবাদে রাস্তায় নামে বিক্ষুব্ধ জনতা। শনিবার যা আরো জোরদার হয়। দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে বলে জানা গেছে।

বিক্ষোভকারীরা বলছেন, বাজেটে বড় বড় অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে কারণ সেখানে দুর্নীতির সুযোগ করে দিতে সরকারের ঘনিষ্ঠ কোম্পানিগুলোকে কাজ দেওয়া হয়েছে। অথচ গুয়েতেমালায় করোনা ভাইরাস মহামারীর কারণে সামাজিক ও আর্থিক যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে সরকার গুরুত্ব দেয়নি।

রয়টার্স বলছে, বিক্ষোভকারীরা প্রেসিডেন্টে আলেজান্দ্রো গিয়ামেত্তাই পদত্যাগেরও দাবি তুলেছেন। স্থানীয় সময় শনিবার দেশটির ভাইস প্রেসিডেন্টও বাজেটের বিরোধিতা করেন। বাজেটে দেশটির অপুষ্টি প্রতিরোধে ২৫ মিলিয়ন ডলারের একটি প্রকল্প বাতিল করে দেয় সরকার। যদিও প্রতিবাদের মুখে তা আবার বাজেটে যুক্ত করা হয়। কিন্তু তাতে বিক্ষোভের আগুন নেভেনি।

গত অক্টোবরে গুয়েতেমালায় বড় ধরনের দুটি ঘূর্ণিঝড় আঘাত হানে। তাতে দেশটির অর্থনৈতিক অবস্থা আরও শোচনীয় হয়ে পড়েছে। এরপর বন্যা-ভূমিধসে ঘরছাড়া হয়েছেন লাখ-লাখ মানুষ।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত