হংকং ইস্যুতে চীনের সমালোচনায় 'ফাইভ আইস'

হংকং ইস্যুতে চীনের সমালোচনায় 'ফাইভ আইস'
হংকং ইস্যুতে চীনের সমালচোনায় 'ফাইভ আইস'। ছবি: সংগৃহীত

ফাইভ আইস খ্যাত পাঁচ রাষ্ট্র যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীরা হংকং ইস্যুতে চীনের তীব্র সমালোচনা করেছেন। যৌথ এক বিবৃতিতে তারা হংকংয়ের স্বায়ত্তশাসন কমিয়ে আনতে চীনা আগ্রাসনের নিন্দা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্য এই ৫ রাষ্ট্রের সমন্বয়ে আন্তর্জাতিক গোয়েন্দা জোটকে 'ফাইভ আইস' আখ্যা দেয়া হয়। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সম্প্রতি হংকং ইস্যুতে চীনের বেশ সমালোচনা করে আসছেন। সবশেষ এক যৌথ বিবৃতিতে তারা বলছেন, হংকংয়ে ন্যাশনাল সিকিউরিটি আইন পাশ করেছে চীনা সরকার। এরপর গত সেপ্টেম্বরে সেখানকার কাউন্সিল নির্বাচনও বাতিল হয়েছে। যা হংকংয়ের স্বায়ত্তশাসন, অধিকার এবং স্বাধীনতাকয়ে ক্ষুণ্ণ করেছে।

বিবৃতিতে আর বলা হয়, নির্বাচন বাতিলের ফলে অনেকেই বিক্ষোভ করতে চেয়েছে। কিন্তু তা কঠোরভাবে দমন করা হয়েছে। অনেক বৈধ কাউন্সিলরের ওপর মামলা হয়েছে। যা হংকংয়ের স্বায়ত্তশাসনকে প্রশ্নবিদ্ধ করেছে। সেখানকার গণমাধ্যমগুলোকেও দমিয়ে রেখেছে চীনা সরকার। যার কারণে সঠিক তথ্য পাচ্ছে না বিশ্ববাসী।

ফাইভ আইস এর পররাষ্ট্রমন্ত্রীরা বলছেন, হংকংয়ের স্থিতিশীলতা ও উন্নতির লক্ষ্যে চীনা সরকারকে অবশ্যই সাধারণ মানুষের উদ্বেগ এবং মতামত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত