যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ধ্বংস করতেই জলবায়ু চুক্তি: ট্রাম্প

সম্মেলনের মধ্যেই নির্বাচন নিয়ে একের পর এক টুইট
যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ধ্বংস করতেই জলবায়ু চুক্তি: ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের পক্ষে সাফাই গেয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ধ্বংস করতেই এই চুক্তি করা হয়েছিল। গতকাল জি-২০ দেশগুলোর ভার্চুয়াল সম্মেলনে তিনি এ কথা বলেন।

ট্রাম্প বলেছেন, আমি অন্যায্য ও একপেশে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছিলাম। আমি লাখ লাখ আমেরিকানের চাকরি সমর্পণ এবং বিশ্বের সবচেয়ে দূষণকারী ও পরিবেশ লংঘনকারীদের কোটি কোটি ডলার পাঠানোকে প্রত্যাখ্যান করেছি এবং এটাই ঘটেছে। খবর সিএনএন ও রয়টার্সের।

সম্মেলনের মধ্যেই টুইটারে ব্যস্ত ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হয়তো শেষবারের মতো জি-২০ সম্মেলনে অংশ নিলেন। কিন্তু শনিবার সেই সম্মেলনেই যোগদানের ১৩ মিনিটের মাথায় তিনি কর্মসূচি থেকে বাইরে গিয়ে নির্বাচনের দিকে মনযোগ দেন। তিনি গত ৩ নভেম্বরের ফল উল্টে দিতে একের পর এক টুইট প্রকাশ করেছিলেন। এই সময় বিশ্ব নেতাদের অনেকেই করোনা মহামারী নিয়ে বক্তব্য দিচ্ছিলেন। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প সেই সব বক্তব্য এড়িয়ে যান। আগে আশংকা ছিল প্রেসিডেন্ট ট্রাম্প সম্মেলনে অংশ নেবেন কিনা। তবে শুক্রবার হোয়াইট হাউজ জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প অংশ নেবেন বলে জানায়। বিশ্ব নেতৃবৃন্দ করোনা মহামারী পরবর্তী সময়ে গরীব দেশগুলোকে সহায়তা করার আহ্বান জানিয়েছেন। গরীব দেশও যাতে টিকা পায় সেই উদ্যোগ নিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বিশ্ব নেতৃবৃন্দ।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত