Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near ') ORDER BY id' at line 1

ভারতে ‘গরু মন্ত্রিসভা’

ভারতে ‘গরু মন্ত্রিসভা’
ভারতে ‘গরু মন্ত্রিসভা’। ছবি: সংগৃহীত

গরুকে স্রষ্টার মর্যাদা দিয়ে থাকেন সনাতন ভারতের ধর্মালম্বীয় মানুষরা। দেশটির প্রায় অধিকাংশ স্থানেই প্রাণীটির পূজা করা হয়ে থাকে। এমনকি সমগ্র ভারতে গরু হত্যা নিষিদ্ধ করা হয়েছে। এর মধ্যেই এবার মধ্যপ্রদেশ সরকার যেন সবাইকে ছাড়িয়ে গেল।

জানা যায়, রাজ্যের মুখ্যমন্ত্রী বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান গরুর জন্য আলাদা মন্ত্রিসভা গঠন, অভয়ারণ্য তৈরি এবং রক্ষণাবেক্ষণের জন্য কর বসানোর সিদ্ধান্ত নিয়েছেন। আর সেই মন্ত্রিসভার নাম দেয়া হয়েছে ‘কাউ ক্যাবিনেট’।

ডয়চে ভেলের প্রিতবেদনে বলা হয়, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী এখন গরুর জন্য যাবতীয় কর্মসূচি হাতে নেয়ার পরিকল্পনা গ্রহণ করেছেন। গরু-রাজনীতিতে তিনি বিরোধীসহ নিজ দলেরও সবাইকে ছাড়িয়ে অনেকটাই এগিয়ে গেছেন।

কাউ ক্যাবিনেটে পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, স্বরাষ্ট্র ও অর্থ- এই ছয়টি মন্ত্রণালয় রাখা হয়েছে। তারা মূলত গরুর রক্ষণাবেক্ষণ ও কল্যাণের বিষয়টি দেখবে। সম্প্রতি মন্ত্রিসভার একটি বৈঠক অনুষ্ঠিত হয় এবং সেখানে পুরো রাজ্যজুড়ে গোশালা তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত রবিবার মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, গো-মাতার (গরু) কল্যাণ ও গোশালা তৈরির জন্য সামান্য কর বসানো হবে। আমরা সকালে প্রথম রুটি গরুকে খাওয়াই এবং রাতে শেষ রুটি দেই কুকুরকে। সেইজন্যে গরুর জন্য কিছু অর্থ মানুষের কাছ থেকে নেয়া হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে বাঘ, সিংহ, গন্ডারের জন্য অভয়ারণ্য থাকলেও গরুর জন্য এতদিন কোনো সেরকম কোনো ব্যবস্থা ছিল না। এ ছাড়া কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির জন্যও বিশেষ ব্যবস্থা করেছে সরকার। তাই মধ্যপ্রদেশ সরকারের এই পরিকল্পনা অভিনব ও প্রশংসার যোগ্য।

ইত্তেফাক/টিআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত