লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত

লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত
লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত।

করোনায় প্রকৃত আক্রান্তের তথ্য লুকিয়েছে ভারত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি দাবি করছে ভারত সরকার প্রায় ৩৪ লাখ করোনা রোগী কম দেখিয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, করোনা নিয়ে দুই ভাবে তথ্য লুকানো যায়। একটি হলো করোনা টেস্ট কম করে। আরেকটি হলো অ্যান্টিজেন টেস্ট বেশি করার পাশাপাশি পিসিআর টেস্ট কমিয়ে।

মানব শরীর থেকে রক্ত নিয়ে তা থেকে প্লাজমা আলাদা করে একটি কিটের মাধ্যমে ভাইরাস শনাক্ত করার প্রক্রিয়াকে বলা হয় অ্যান্টিজেন টেস্ট। আর পিসিআর টেস্টে শুধু সোয়াব দিয়ে করোনা শনাক্ত করা হয়। দেখা গেছে অ্যান্টিজেন টেস্টের চেয়ে পিসিআর টেস্টে আড়াই থেকে সাড়ে তিনগুণ বেশি করোনা রোগী শনাক্ত করা যায়। উদাহরণ স্বরূপ প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লিতে পিসিআর টেস্টে করোনা রোগী শনাক্তের হার ১৪ শতাংশ। অ্যান্টিজেন টেস্টে করোনা রোগী শনাক্তের হার ৪ শতাংশ।)

ভারতে করোনা মহামারির শুরুতে ১০০ ভাগ পিসিআর টেস্ট করানো হলেও। বর্তমানে এটি ৬০ শতাংশেরও নিচে নেমে এসেছে। পাশাপাশি বেড়ে গেছে অ্যান্টিজেন টেস্টের সংখ্যা। আর এই সব তথ্য বিশ্লেষণ করেই দেখা যাচ্ছে যে লাখ লাখ করোনা রোগীর সংখ্যা লুকিয়েছে ভারত।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, ভারতে এ পর্যন্ত ৯২ লাখ ২১ হাজার ৯৯৮ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৪ হাজার ৭৪৩ জন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত