মুম্বাই হামলার ১০ জঙ্গিকে পাকিস্তানে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন

মুম্বাই হামলার ১০ জঙ্গিকে পাকিস্তানে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন
ছবি : সংগৃহীত

মুম্বাই হামলার ১২ বছর পূর্তিতে সেই ১০ জন লস্কর-ই-তইবা জঙ্গিদের স্মরণে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের শাহিওয়ালে বিশেষ সভার আয়োজন করা হয় বলে জানায় ভারতীয় সংবাদ মাধ্যম ওয়ান ইন্ডিয়া।

এই ১০ জন জঙ্গিই মুম্বাই হামলা চালিয়ে ছিল। ২০০৮ সালের ২৬ নভেম্বর আরব সাগর দিয়ে বাণিজ্যনগরীতে ঢুকে পড়েছিল দশ সশস্ত্র লস্কর জঙ্গি৷ গোটা শহরকে ঘিরে ফেলে শুরু হয় তাদের তাণ্ডব৷ কালাশনিকভ হাতে মুম্বাই শহরে দাপিয়ে বেড়ায় আজমল কাসব সহ দশ লস্কর জঙ্গি৷ এলোপাথাড়ি গুলি আর বিস্ফোরণে ১৮ জন নিরাপত্তাকর্মী সহ মৃত্যু হয় ১৬৬ জন নিরীহ মানুষের৷

ওয়ান ইন্ডিয়ার বরাতে জানা যায়, গোয়েন্দা রিপোর্ট বলছে ওই ১০ জঙ্গিকে শ্রদ্ধা জানাতেই লস্কর এই সভার আয়োজন করেছে। বিশেষ প্রার্থনারও আয়োজন করা হয়েছে। লস্কর যে মসজিদগুলি নিয়ন্ত্রণ করে, সেখানেই প্রার্থনা সভার ব্যবস্থা করা হয়েছে বলে খবর। লস্কর প্রধান হাফিজ সঈদ বর্তমানে কারাদণ্ডে দণ্ডিত। ২০১৯-এর জুলাইয়ে গ্রেফতার করা হয়েছিল ওই জঙ্গিনেতাকে। তার সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে আর্থিক সাহায্য করার জন্য ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়। ২৬/১১ মুম্বাই হামলার মূল চক্রী হাফিজ সইদকে দু’টি সন্ত্রাসের মামলায় ১০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেয় পাকিস্তানের আদালত। চলতি বছর এই নিয়ে চতুর্থবার দোষী সাব্যস্ত হয় হাফিজকে। আদালতের এক আধিকারিককে উদ্ধৃত করে পিটিআই জানায়, লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত জামাত-উদ-দাওয়ার প্রধান-সহ ৪ জনকে আরও দু’টি মামলায় সাজা দেয়। হাফিজ সইদ ও তার দুই সহযোগী জাফর ইকবাল, ইয়াহা মুজাহিদকে সাড়ে ১০ বছর কারাদণ্ড দেওয়া হয়।

ইত্তেফাক/এএইচপি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত