চাঁদের পিঠে নেমেছে চীনের চন্দ্রযান

চাঁদের পিঠে নেমেছে চীনের চন্দ্রযান
চীনের চন্দ্রযান চ্যাং ই। ছবিঃ সংগৃহীত

চীনের চন্দ্রযান চ্যাং ই সফলভাবে চাঁদের পিঠে অবতরণ করেছে। মঙ্গলবার চীনের স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে চন্দ্রযানটি চাঁদের পূর্ব নির্ধারিত স্থানে নামে বলে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানিয়েছে।

অবতরণের পর থেকে রোবটিক চন্দ্রযানটি যন্ত্রপাতি ও পরিস্থিতি পরীক্ষা করছিল। এর মাধ্যমে পরবর্তী প্রায় ৪৮ ঘণ্টা ধরে চাঁদের পিঠে কাজ করার প্রস্তুতি নিচ্ছিল যানটি।

এ সময়ে চন্দ্রযানটি প্রায় দুই কিলোগ্রাম নমুনা সংগ্রহ করে একটি কনটেইনারে আবদ্ধ করে রাখবে। এরপর কাজ শেষে মানুষবিহীন চ্যাং ই পৃথিবী থেকে প্রায় ৩ লাখ ৮০ হাজার কিলোমিটার দূরে চাঁদের কক্ষপথে অবস্থান করা মূল মহাকাশযানে ফিরবে। এই মহাকাশযানটিই চন্দ্রযানটিকে পৃথিবীতে ফিরিয়ে আনবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

২৪ নভেম্বর চ্যাং ই মহাকাশযান উেক্ষপণ করেছিল চীন। এই মহাকাশযানে চাঁদের কক্ষপথে যাওয়ার জন্য নকশা করা একটি অরটিরর, একটি চন্দ্রযান ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানোর ও ফিরিয়ে আনার সক্ষমতা সম্পন্ন আরো দুইটি যান আছে। মঙ্গলবার চীনের স্থানীয় সময় রাত ১০টা ৫৭ মিনিটে মূল মহাকাশযানটি (অরবিটার) চাঁদের পিঠ থেকে ১৫ কিলোমিটার ওপরে কক্ষপথে অবস্থান নেয়। এখান থেকেই চন্দ্রযানটি চাঁদের পিঠে নামে। চন্দ্রযানটি স্বয়ংক্রিয়ভাবে বাধা (চাঁদের পৃষ্ঠ) শনাক্ত করার পর চাঁদের নিকট প্রান্তের ‘ঝড়ের মহাসাগর’ বলে পরিচিত এলাকার উত্তরে অবতরণ করে।

ইত্তেফাক/এমএএম

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত