পৃথিবীর ‘উটকো’ কিছু আইন

পৃথিবীর ‘উটকো’ কিছু আইন
পৃথিবীর ‘উটকো’ কিছু আইন। (ফাইল ছবি)

প্রতিটা দেশেই একে অপরের থেকে ভিন্ন; ভিন্ন তাদের আইন ব্যবস্থাও। খুব স্বাভাবিক ভাবেই বলা যায় প্রতিটা দেশের আইন আরেক দেশের আইন থেকে অবশ্যই ভিন্ন। কিন্তু মাঝে মাঝে কিছু অস্বাভাবিক আইনের উদয় হয় কোন কোন দেশে। সে সকল উটকো আইনের কারণে দেশ গুলোর সংস্কৃতিকেও আন্তর্জাতিক মহলে প্রশ্নবিদ্ধ হতে হয়। কিন্তু সে দেশে বসবাসরত নাগরিকরা আজব অথবা উদ্ভট যাই হোক না কেন আইনগুলো মানতে বাধ্য।

যুগের বদলের কারণে অনেক উটকো আইনই এখন আর খুব একটা কার্যকর নয়। তবে এটা হতে পারে ২০২০ সাল, কিন্তু এখনও পৃথিবী জুড়ে বেশ কিছু প্রাচীন ও উদ্ভট আইন রয়েছে; যা হয়তো খুব দ্রুতই বিলুপ্তও হয়ে যাবে। অথবা এমনও হতে পারে কিছু আইন আবার নতুন করে কার্যকর হয়ে যাবে। এরকম কোন আইন হতে পারে জানলে অনেক আজব চিন্তাই করতে আপনি বাধ্য। তবে আসুন জেনে নেই বেশ কিছু উদ্ভট আইন সম্পর্কে-

১। সিঙ্গাপুরে চুয়িংগাম অবৈধ। এমনকি এ দেশে কোন চুইংগাম কেনা বা বেচা হয় না। তবে আইনটি জনসাধারণের স্থান পরিষ্কার রাখার জন্যই করা হয়েছে বলে জানা গেছে। আর কোন দেশে কি এই আইন প্রয়োগ করা যেতে পারে?

২। মেক্সিকোয় বাইসাইকেল চালকদের সাইকেল চালানোর সময় প্যাডেলগুলি থেকে পা উঠানো অবৈধ। কারণ এতে করে তাদের সাইকেলের নিয়ন্ত্রণ হারাতে পারে এবং যেকোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে। উদ্ভট মনে হলেও যথেষ্ট কার্যকর একটি আইন।

৩। সুইজারল্যান্ডে যেকোনো এপার্টমেন্ট বিল্ডিং-এ রাত ১০'টার পরে টয়লেট ফ্লাশ করা আইনের বিরুদ্ধে। কিন্তু টয়লেটে যাওয়ার পর এই আইন কি আসলেও মানার মত!

৪। কে, কি, কেন, কখন, কোথায় এবং কিভাবে রাস্তা পার হল এটা নিয়ে কে মাথা ঘামায়। কিন্তু একটা মুরগী রাস্তা পার করলেও কি আপনারা ভাববেন না কিছুই! খুব স্বাভাবিক ভাবেই হয়তো আমরা কিছুই ভাববো না। কিন্তু জর্জিয়ার ক্ষেত্রে ব্যাপারটি সম্পূর্ণই ভিন্ন। দেশটিতে মুরগীর পক্ষে রাস্তা পার হওয়া সম্পূর্ণ অবৈধ।

৫। স্কটল্যান্ডের একটি আইন অনুসারে, অপরিচিত হওয়া সত্ত্বেও যদি কেউ আপনার দরজায় নক করে এবং বাথরুম ব্যবহার করতে চায় তবে আপনাকে অবশ্যই তাকে আপনার বাড়িতে প্রবেশ করতে দিতে হবে। সেই সাথে বাথরুম ব্যাবহার করতে দিতে হবে।

৬। রাশিয়াতে একটি নোংরা গাড়ি চালানো পুরোপুরি অবৈধ। কাজেই আপনি যদি আপনার গাড়ি পরিষ্কারে অনীহা করার মত কেউ হয়ে থাকেন তাহলে অবশ্যই সেই অভ্যাস খুব তাড়াতাড়ি ছেঁড়ে দিতে হবে।

৭। নিউজিল্যান্ডে ‘হট এয়ার বেলুনে’ নিজের পালিত কোন মোরগ (রোস্টার) নিয়ে উড়তে পারবেন না। তবে এটা অন্যান্য প্রাণীর ক্ষেত্রেও একই কিনা এ নিয়ে নান তর্ক-বিতর্ক রয়েছে।

৮। গাছে ওঠা যাবেনা এটা হয়তো সবথেকে বেশি আজব এক আইন। আর কানাডার অন্টারিও তে গাছে উঠা আইনবিরোধী।

ইত্তেফাক/এনএস/বিএএফ

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
close