শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টুইটারে নিষিদ্ধ হচ্ছেন ট্রাম্প!

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ১০:০১

মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২০ জানুয়ারির পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিষিদ্ধ হতে পারেন। মাধ্যমটিতে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিতে যাচ্ছে টুইটার কর্তৃপক্ষ। বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটিই দাবী করেন টুইটারের এক মুখপাত্র। 

করোনা ভাইরাসের মহামারি নিয়ে শুরু থেকেই নানা মিথ্যাচার করে আসছেন ট্রাম্প। টুইটারকে এসব মিথ্যাচার প্রচারের হাতিয়ার হিসেবেই বেছে নিয়েছেন তিনি। সেইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে কারচুপির অভিযোগ তুলে টুইটারে নানা মিথ্যা দাবি করে আসছেন। যদিও তার এই দাবিগুলো নির্বাচনী কর্মকর্তারা এবং বিচার বিভাগ প্রত্যাখ্যান করেছেন।

ট্রাম্পের দাবিগুলো এতটাই ভিত্তিহীন ছিল যে, টুইটার কর্তৃপক্ষকে সত্যতা যাচাই করতে এবং নির্দিষ্ট টুইটের ওপর সতর্কতার লেবেল লাগাতে বাধ্য হতে হয়েছে। কিন্তু টুইটারের ওয়ার্ল্ড লিডার নীতির আওতায় পড়ায় এতোদিন ট্রাম্পের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারেনি তারা।

জানা যায়, গত কয়েক মাস ধরে মার্কিন প্রেসিডেন্টের বেশ কিছু টুইটে সতর্কতা চিহ্ন লাগিয়ে দিয়ে সেগুলো গোপন করে রাখে টুইটার কর্তৃপক্ষ। তার পরও থামছেন ট্রাম্প।

তবে ২০ জানুয়ারির পর ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ পাচ্ছে টুইটার। কারণ তখন আর ওয়ার্ল্ড লিডার নীতির আওতায় পড়বেন না তিনি। একজন সাধারণ নাগরিকের মতোই তাকেও টুইটারের নীতিমালা মেনে চলতে হবে বলে জানান ওই মুখপাত্র।

ইত্তেফাক/টিআর