‘টার্গেট’ চীন, আরো ৬টি সাবমেরিন কিনছে ভারত

‘টার্গেট’ চীন, আরো ৬টি সাবমেরিন কিনছে ভারত
আরো ৬টি সাবমেরিন কিনছে ভারত। ছবি: সংগৃহীত

চীনের সঙ্গে চলমান দ্বন্দ্ব ও উত্তেজনা মোকাবেলায় আরো ৬টি সাবমেরিন কিনছে ভারত। দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল কর্মবীর সিংহ বিষয়টি নিশ্চিত করেছেন। বর্তমানে ভারতের কাছে ১৬টি সাবমেরিন রয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দ বাজার পত্রিকা।

জানা যায়, চীনের সঙ্গে চলমান সীমান্ত উত্তেজনা মোকাবেলায় সাবমেরিনসহ বেশ কিছু সামরিক যান ও সরঞ্জাম কিনতে যাচ্ছে ভারতীয় নৌবাহিনী।

তৃতীয় বিমানবাহী রণতরী কেনার ওপর জোর দিয়ে অ্যাডমিরাল কর্মবীর সিংহ বলেন, চীনের সঙ্গে উত্তেজনার বিষয়ে আমরা ওয়াকিবহাল। ভারত মহাসাগরে চীনের অনুপ্রবেশ বন্ধে আমরা বিভিন্ন ব্যবস্থা নিয়েছি। সে সম্পর্কিত নির্দিষ্ট প্রোটোকল তৈরি করা হয়েছে। ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ ক্ষমতাও বাড়ানোর চেষ্টা চলছে।

শিগগিরই ‘মেরিটাইম থিয়েটার কমান্ড’ তৈরির বিষয়টি পরিকল্পনাধীন রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এতে সশস্ত্র বাহিনীর তিন শাখা সমুদ্রপথে যৌথভাবে কাজ করতে পারবে। চীনের মোকাবেলায় ভারত ও প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে ‘কোয়াড’ অক্ষ গড়েছে ভারত।

গত মাসের শুরুর দিকে এই চার দেশের নৌ-মহড়া ‘মালাবার’র বিষয়ে ভারতের নৌবাহিনী প্রধান বলেন, এটি অংশগ্রহণকারী বাহিনীগুলোর পেশাদারি মহড়া, যা ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত চলে আসছে।

ইত্তেফাক/টিআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত