শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনায় জাপানে চাকরি হারাল ৮০ হাজার মানুষ

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২০, ০৮:২৪

করোনার ধাক্কা সামলাতে পারল না বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান। এই সংকটের কারণে সেদেশে চাকরি হারিয়েছে ৮০ হাজার মানুষ। সম্প্রতি দেশটির শ্রম মন্ত্রণালয়ের সূত্র এ তথ্য জানিয়েছে। 

 স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মহামারির শুরু থেকে গত শুক্রবার পর্যন্ত জাপানে চাকরিচ্যুত কর্মীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৯ হাজার ৫২২ জন। এদের মধ্যে ৩৮ হাজার ৯ জনই ছিলেন অস্থায়ী কর্মী। করোনাকালে জাপানে চাকরি হারানো মানুষের মধ্যে সর্বোচ্চ ১৬ হাজার ৭১৭ জন কাজ করতেন প্রস্তুতকারক শিল্পে। এছাড়া ১০ হাজার জন করে কাজ করতেন খাদ্য ও পানীয় এবং খুচরা পণ্য শিল্পে।

এলাকাভিত্তিক হিসাব করলে টোকিওতে চাকরি হারিয়েছেন ১৯ হাজার ৩১৮ জন। এরপর ওসাকায় ৬ হাজার ৬৫৭ জন এবং আইচি অঞ্চলে রয়েছেন ৪ হাজার ৬৯৬ জন। ডিসেম্বর শেষ না হলেও এ মাসে চাকরিচ্যুত কর্মীর সংখ্যা গত নভেম্বরকে ছাড়িয়ে গেছে। গত শুক্রবার পর্যন্ত চলতি মাসে জাপানে চাকরি হারিয়েছে মোট ৫ হাজার ১৯৯ জন। নভেম্বরে এ সংখ্যা ছিল ৫ হাজার ১৯৩ জন। সাপ্তাহিক চাকরিচ্যুতির হিসাবেও রেকর্ড হয়েছে গত সপ্তাহে। এ সময় নতুন করে বেকার হয়েছে অন্তত ১ হাজার ৭৮৩ জন।

 এর আগের সপ্তাহগুলোতে গড়ে ১ হাজারের মতো মানুষ চাকরি হারিয়েছে। তবে জাপানের শ্রম মন্ত্রণালয়ের হিসাবের চেয়েও দেশটির সংকট আরো গভীর বলে ধারণা করা হচ্ছে। কারণ, চাকরিচ্যুতির এই হিসাব এসেছে প্রধানত আঞ্চলিক শ্রম ব্যুরো এবং চাকরি সংক্রান্ত সংস্থাগুলোর তথ্যের ভিত্তিতে। এর বাইরেও বহু মানুষ সংকটে রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।জাপান টাইমস।