শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইসরায়েলের হাতে নিহত ২৭ ফিলিস্তিনির ৭ জনই শিশু

আপডেট : ০৬ জানুয়ারি ২০২১, ০৭:০৪

গত কয়েক দশক ধরে নিরীহ ফিলিস্তিনিদের ওপর  ইসরায়েল বাহিনীর নির্বিচার হত্যাযজ্ঞ অব্যাহত ছিল ২০২০ সালেও। ২০২০ সালে ইসরায়েলিরা হত্যা করেছে অন্তত ২৭ ফিলিস্তিনিকে, এদের মধ্যে সাত জনই ছিল শিশু। সম্প্র্রতি এ তথ্য জানিয়েছে বি স্লেম নামে একটি ইসরায়েলি মানবাধিকার সংস্থা।

গত সোমবার বি স্লেমের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের মধ্যে একজন গাজা উপত্যকায়, ২৩ জন পশ্চিম তীরে (পূর্ব জেরুজালেমসহ) এবং তিন জন প্রাণ হারিয়েছেন ইসরায়েলের মধ্যে।

দখলকৃত পশ্চিম তীরে সংঘটিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে ১৬টির তদন্ত করেছে বি স্লেম। তারা জানিয়েছে, এসব ঘটনায় ফিলিস্তিনিদের যখন হত্যা করা হয়, তখন অন্তত ১১ জনই  ইসরায়েলি বাহিনী বা অন্য কারো জন্য কোনো ধরনের বিপদের কারণ ছিলেন না। অর্থাৎ, একেবারে নিরস্ত্র নিরপরাধ মানুষদেরই হত্যা করেছে ইসরায়েল সেনারা।

বি স্লেম আরো বলেছে, ইসরায়েল বছরের পর বছর ধরে পশ্চিম তীরে বেপরোয়া ও বেআইনি গুলি চালানোর নীতি বাস্তবায়ন করে আসছে। এই নীতিতে দেশটির সরকার, সেনাবাহিনী এবং আদালতের পূর্ণ সমর্থন রয়েছে, যার মারাত্মক ফলাফল সম্পর্কে তারা পুরোপুরি উদাসীন। আল জাজিরা। 

ইত্তেফকা/এআর