আমেরিকায় কোকেন পাচারে সাহায্য করেছিলেন হন্ডুরাসের প্রেসিডেন্ট!

আমেরিকায় কোকেন পাচারে সাহায্য করেছিলেন হন্ডুরাসের প্রেসিডেন্ট!
হন্ডুরাসের প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ। ছবি: সংগৃহীত

হন্ডুরাসের প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ এক মাদক পাচারকারীকে যুক্তরাষ্ট্রে কয়েক হাজার কেজি কোকেন পাচারে সহযোগিতা করেছিলেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। তবে তাদের এ দাবি ‘শতভাগ মিথ্যা’ বলে মন্তব্য করেছে হন্ডুরাস। খবর সিএনএনের। নিউ ইয়র্কের দক্ষিণাঞ্চলের জেলা আদালতে প্রসিকিউটররা শুক্রবার এসংক্রান্ত একটি নথি করেছেন।

নথিতে মাদক পাচারকারী হিসেবে অভিযুক্ত জিওভান্নি ফুয়েন্তেস রামিরেজের বিরুদ্ধে করা একটি মামলার বিস্তারিত প্রমাণ তুলে ধরা হয়েছে। সেখানে ২০১৩ ও ’১৪ সালে ফুয়েন্তেস ও প্রেসিডেন্ট হার্নান্দেজের মধ্যকার অর্থ বিনিময় ও প্রতিশ্রুতির ব্যাপারে সাক্ষ্য-প্রমাণও হাজির করা হয়েছে। নথিতে হন্ডুরাসের প্রেসিডেন্টের নাম উল্লেখ করা হয়নি। তাকে ‘সিসি-ফোর’ নামে উল্লেখ করা হয়। তবে প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রচারণার বর্ণনা ও ভাইয়ের নামের উল্লেখের মাধ্যমে তাকে সহজেই নথিতে চিহ্নিত করা যায়।

নথিতে বলা হয়, ‘মাদক সরাসরি গ্রিংগোদের নাকে ভরে দেওয়া হবে’ বলে মন্তব্য করেছিলেন প্রেসিডেন্ট হার্নান্দেজ। নথিতে ফুয়েন্তেস ও হার্নান্দেজের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করা হয়।

সেখানে বলা হয়, ২০১৩ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সময় কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে হার্নান্দেজও ফুয়েন্তেসের কাছ থেকে ঘুষ গ্রহণ করেন। এর বিনিময়ে সামরিক সহযোগিতাসহ মাদকবিরোধী অপারেশনে ফুয়েন্তেসকে নিরাপত্তা প্রদানের প্রতিশ্রুতি দেওয়া হয়।

ইত্তেফাক/বিএএফ

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত