ট্রাম্প সমর্থকরা সশস্ত্র হামলা চালাতে পারে: সতর্কবার্তা এফবিআইয়ের 

ট্রাম্প সমর্থকরা সশস্ত্র হামলা চালাতে পারে: সতর্কবার্তা এফবিআইয়ের 
সহিংসতার পর থেকে নিরাপত্তা বাড়ানো হয়েছে ইউএস ক্যাপিটল হিলে। ছবি: রয়টার্স।

প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথের আগে যুক্তরাষ্ট্র জুড়ে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা জানিয়েছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। শপথ গ্রহণকে কেন্দ্র করে মোতায়েন করা হবে ন্যাশনাল গার্ডের ১৫ হাজার সদস্য।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির বরাতে জানা যায়, গোয়েন্দা সংস্থাটির অভ্যন্তরীণ রিপোর্টে বলা হয়েছে, আগামী সপ্তাহে ওয়াশিংটনসহ ৫০টি অঙ্গরাজ্যেই জড়ো হবার পরিকল্পনা করছে সশস্ত্র গ্রুপ। ক্যাপিটল হিলে হামলার পর থেকেই শপথ অনুষ্ঠান ঘিরে নিরাপত্তা জোরদার করছে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ। তবে ক্যাপিটল অফিসের বাইরে শপথ নিতে ভীত নন বলে জানিয়েছেন জো বাইডেন। নিরাপত্তা ঝুঁকির কারণে ওয়াশিংটনে জরুরী ঘোষণায় স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প। ২৪ জানুয়ারি পর্যন্ত বলবত থাকবে জরুরী ঘোষণা।

ট্রাম্প-সমর্থক ও কট্টরপন্থীদের অনলাইন পোস্টগুলোতে ১৭ জানুয়ারি সারা দেশে এবং ২০ জানুয়ারি প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের দিন ওয়াশিংটন ডিসিতে সশস্ত্র মহড়ার আহ্বান জানানো হয়েছে। ফলে নতুন সরকারের শপথ অনুষ্ঠানের দিনটিকে সামনে রেখে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। নিয়োজিত করা হচ্ছে ফেডারেল, অঙ্গরাজ্য ও স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীকে।সোমবার অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের ভারপ্রাপ্ত প্রধান চ্যাড উল্ফ বলেন, ‘২০ জানুয়ারি প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের নিরাপত্তা বাড়াতে ইউএস সিক্রেট সার্ভিসকে কাজ শুরু করতে বলা হয়েছে। ছয় দিন আগে থেকেই অনুষ্ঠানস্থলের নিরাপত্তা বাড়ানো হবে।’

আরো পড়ুন: ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করলো টুইটার

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইলেকট্রোরাল কলেজ ভোটের গণনা এবং জো বাইডেনের বিজয় প্রত্যয়নের জন্য কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ওয়াশিংটনের ক্যাপিটলে সশস্ত্র বিক্ষোভকারীদের হামলার পর এই বাড়তি নিরাপত্তার আয়োজন করা হচ্ছে। সেদিনের ঘটনায় এক পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন। ওয়াশিংটনের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের ওই হামলা পুরো পরিকল্পনার ‘শুরু মাত্র’ বলে উল্লেখ করা হয়েছে এফবিআইয়ের বুলেটিনে।

ইত্তেফাক/এএইচপি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত