ট্রাম্পকে তাড়াতে চলছে ‘দৌড়ঝাঁপ’  

ট্রাম্পকে তাড়াতে চলছে ‘দৌড়ঝাঁপ’  
প্রতিনিধি পরিষদ আজ দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের ওপর ভোট নিতে যাচ্ছে । ছবি: সংগৃহীত

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয় অভিশংসের প্রক্রিয়া শুরু করেছে ডেমোক্র্যাটরা। এ নিয়ে মার্কিন কংগ্রেসে অধিবেশন শুরু হয়েছে।

গত সপ্তাহে ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলা চালায় ট্রাম্পের উগ্র সমর্থকেরা। সংঘর্ষে এখন পর্যন্ত পাঁচ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আর ওই হামলার ট্রাম্পের ভাষণের মাধ্যমে তার অনুসারীরা প্ররোচিত হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ কারণে ট্রাম্পের দ্বিতীয় অভিশংসনের জন্য তৎপর ডেমোক্র্যাটরা।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে অভিশংসনের মুখে ফেলতে মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগের পক্ষে ইতোমধ্যে একটি প্রস্তাব পাস হয়েছে।

এছাড়া প্রতিনিধি পরিষদ আজ দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের ওপর ভোট নিতে যাচ্ছে। বর্তমানে প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা।

যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনী অনুসারে, কোনো প্রেসিডেন্ট শারীরিক বা মানসিকভাবে দায়িত্ব পালনে অক্ষম হলে মেয়াদ শেষের আগেই তাকে অপসারণের বিধান রয়েছে। ৪ নম্বর ধারা অনুযায়ী, প্রেসিডেন্ট ক্ষমতা হস্তান্তরে অসম্মতি জানালে, ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার সদস্যরা তাকে সরানোর পদক্ষেপ নিতে পারেন।

সেক্ষেত্রে, ভাইস প্রেসিডেন্টের নেতৃত্বে হতে হবে ভোটাভুটি। উভয়কক্ষে পড়তে হবে দুই-তৃতীয়াংশ ভোট। আর এই প্রক্রিয়ায় সফল হলেই ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধানের দায়িত্বে আসবেন ভাইস প্রেসিডেন্ট। অর্থাৎ ট্রাম্প ক্ষমতা হারালে আগামী ২০ জানুয়ারি জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত পেন্সের হাতেই দায়িত্ব থাকবে।

ইত্তেফাক/এসআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও