ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা মার্কিন প্রশাসনের

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা মার্কিন প্রশাসনের
২০১৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে নিউক্লিয়ার ইরান বিরোধী সম্মেলনে বক্তব্য রাখছেন মার্কিন পররাষ্ট্রসচিব মাইক পম্পেও। ছবি: সংগৃহীত।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণ করছেন আগামী ২০ জানুয়ারি। কিন্তু ক্ষমতা থেকে বিদায় নেয়ার মাত্র এক সপ্তাহ আগে ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করলো ট্রাম্প প্রশাসন।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, গতকাল বুধবার (১৩ জানুয়ারি) ইরানের ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর নির্দেশ বাস্তবায়নকারী সংস্থা এবং অন্যটি হচ্ছে আস্তান কুদস রাজাভি। দুটি ফাউন্ডেশনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

আরো পড়ুন: ৪৫ হাজার বছরের পুরনো গুহাচিত্রের সন্ধান

মার্কিন প্রশাসন দাবি করছে, এই দুটি প্রতিষ্ঠান ইরানের অর্থনীতির বৃহৎ অংশের নিয়ন্ত্রণ করে থাকে। আস্তান কুদস রাজাভি সংস্থাটি ইমাম রেজা (আ.)’র মাযার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে থাকে। ইমাম রেজা হচ্ছেন শিয়া মুসলমানদের অষ্টম ইমাম।

নতুন নিষেধাজ্ঞার আওতায় থাকবেন ফাউন্ডেশন দুটির নেতারা এবং তাদের সহযোগীরা। এছাড়া, তাদের সম্পদ জব্দ করা হবে এবং যারা এইসব ফাউন্ডেশনের সঙ্গে লেনদেন করবে তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ইত্তেফাক/এএইচপি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত