চীন-আসিয়ান সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি

চীন-আসিয়ান সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি
[ছবি : সংগৃহীত]

চীনের সফররত স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের মহাসচিব লিম জোক হোইয়ের সঙ্গে সাক্ষাত করেছেন। এ সময় উভয় পক্ষ চীন ও আসিয়ানের মধ্যে সম্পর্ক আরো জোরদারের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। খবর সিনহুয়ার

ওয়াং বলেন, আসিয়ান ও তাদের সংলাপ অংশীদার দেশগুলোর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে চীন-আসিয়ান সম্পর্ক অনেক গতিশীল ও ফলপ্রসূ। আর তা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা, উন্নয়ন এবং সমৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ।

তিনি বলেন, চীন-আসিয়ান সম্পর্কোন্নয়ন এবং কোভিড-১৯ মহামারি মোকাবেলায় সহযোগিতা জোরদারে চীন আসিয়ান সচিবালয়ের গুরুত্বপূর্ণ অবদানের প্রশংসা করে।

এ বছর চীন-আসিয়ান সংলাপ সম্পর্কের ৩০তম বার্ষিকী পালিত হচ্ছে। এ ব্যাপারে ওয়াং আশাবাদ ব্যক্ত করে বলেন, স্মৃতিরক্ষামূলক বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে, পাঁচ বছরের অ্যাকশন প্লান বাস্তবায়নে, চীন-আসিয়ান সম্পর্কোন্নয়নে উভয় পক্ষ এ সুযোগ নিতে পারে।

তিনি বলেন, চীন জনস্বাস্থ্য খাতে সহযোগিতা জোরদারে আসিয়ানের সাথে কাজ করতে আগ্রহী । তারা আসিয়ানের আরো অনেক দেশকে কোভিড-১৯ ভ্যাকসিন দিয়ে সহযোগিতা করতে এবং একটি ব্লু অর্থনীতি অংশীদার গড়ে তুলতে আসিয়ানের দেশগুলোর সাথে একত্রে কাজ করতে চায়। তারা ডিজিটাল অর্থনীতির ব্যাপারেও সহযোগিতা জোরদার করতে আগ্রহী রয়েছে।

ওয়াং জোরদিয়ে বলেন, চীন আসিয়ান সচিবালয়ের কাজে এবং চীন-আসিয়ান সহযোগিতা তহবিল শক্তিশালী করতে সহযোগিতা অব্যাহত রাখবে এবং তারা দৃঢ়ভাবে আসিয়ানের পাশে থাকবে।

লিম বলেন, আসিয়ানের ক্ষেত্রে আসিয়ান-চীন সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি কোভিড-১৯ মহামারি ঠেকাতে আসিয়ানের লড়াইয়ের প্রতি চীনের জোরালো সমর্থনের জন্য তাদের ধন্যবাদ জানান।

তিনি আশা করেন, উভয় পক্ষ সম্পর্ক আরো শক্তিশালী করতে সংলাপ সম্পর্কের ৩০তম বার্ষিকীর সুযোগ নিতে পারবে।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x