পোল্যান্ডের চিড়িয়াখানায় বিপন্ন ভারতীয় গণ্ডার শাবকের জন্ম 

পোল্যান্ডের চিড়িয়াখানায় বিপন্ন ভারতীয় গণ্ডার শাবকের জন্ম 
বিপন্ন প্রজাতির জন্ম নেয়া গণ্ডারের শাবক। ছবি: এপি নিউজ

গত সপ্তাহে ভারতীয় বিপন্ন প্রজাতির এক গণ্ডার শাবকের জন্ম হয়েছে পোল্যান্ডের ’রোকলা চিরিখানায়’। গণ্ডার মেয়ে শাবকটি জন্ম নিয়েছে গত ৬ জানুয়ারি। মা গণ্ডার মারুস্কার বয়স ৭ বছর, বাবা গণ্ডার মানাসের বয়স ১১ বছর।

চিড়িয়াখানাটির সভাপতি রডোস্লা রাতাজসজাক অ্যাসোসিয়েট প্রেসকে বলেন, “মারুস্কা এই প্রথম মা হয়েও অনেক ভালোভাবে আচরণ করেছে। সে তার মেয়ের খেয়াল রেখেছে, তার মেয়ের চেকআপের সুযোগ আমাদের দিয়েছে, ২ টনের বেশি ওজন হবার পরেও কিনা সে অনেক বেশি নাজুক ছিল। যেমন, মারুস্কা শোবার সময় যেন তার ছোট মেয়েকে কুচলে না দেয় সেদিকে নজর রাখতো, এমনকি আলতো করে তাকে এক পাশে সরিয়ে দিতো”।

ভারতীয় গণ্ডারের এ প্রজাতিটি বিলুপ্তির খুব কাছে ছিল কিন্তু ১৯৭০ সালে চালু হওয়া একটি সুরক্ষা প্রোগ্রামের মাধ্যমে বর্তমানে প্রায় ৩ হাজার ৬০০ টি গণ্ডার রয়েছে, যাদের মধ্যে ১৭০টি রয়েছে পৃথিবীর ৬৬ টি চিরিয়াখানায়।

চিড়িয়াখানা থেকে জানা যায়, চিড়িয়াখানাটির ১৫৫ বছরের ইতিহাসে এটাই প্রথম ভারতীয় বিলুপ্ত এ গণ্ডারের জন্ম। চিড়িয়াখানাটি দুর্লভ এ প্রজাতিটিকে সংরক্ষণে যথেষ্ট কাজ করে যাচ্ছে এবং তারা ইতিবাচক ফল পেতেই আশাবাদী।

ভারতীয় এ প্রজাতির গণ্ডার লম্বায় প্রায় ৩.৮ মিটার এবং ওজনে ৩ টন পর্যন্ত হয়ে থাকে। তারা সাধারণত ভারতের উত্তরের ভেজা এবং ঘাসযুক্ত এলাকায় বাস করে। তাদের প্রধান খাদ্যই হল ঘাস, পাতা, এবং ডুমুর। তবে তারা ফল সহ নানা বিভিন্ন জলজ উদ্ভিদও খেয়ে থাকে।

এখনও পর্যন্ত নতুন এ শাবকটির দেখাশোনা করা হচ্ছে দর্শনার্থীদের থেকে দূরে রেখে।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x