বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে দুই কাশ্মিরি নারী

বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে দুই কাশ্মিরি নারী
সামিরা ফাজিলি ও আয়েশা শাহ। ছবি: সংগৃহীত

আর মাত্র তিন দিন বাকি। এরপরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়ে ক্ষমতায় বসছেন ডেমোক্র্যাট জো বাইডেন। ইতোমধ্যে তিনি তার প্রশাসনের অনেক গুরুত্বপূর্ণ পদে লোক নিয়োগ দিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে জন্মগ্রহণ করা দুই নারী।

বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পাওয়া দুই কাশ্মিরি -আমেরিকান নারী হলেন- সামিরা ফাজিলি ও আয়েশা শাহ। কাশ্মিরে জন্ম হলেও তারা যুক্তরাষ্ট্রেই বেড়ে উঠেছেন এবং সেখানেই লেখাপড়াও করেছেন।

জানা গেছে, হোয়াইট হাউসের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের উপ-পরিচালক হিসেবে সামিরা ফাজিলিকে নিয়োগ দেওয়া হয়েছে। মার্কিন জাতীয় অর্থনৈতিক কাউন্সিলে অর্থনৈতিক নীতি নির্ধারণের বিষয় সমন্বয় করে প্রেসিডেন্টকে মার্কিন অর্থনৈতিক নীতি সম্পর্কে পরামর্শ দেবেন কাশ্মিরি বংশোদ্ভূত এই নারী।

বর্তমানে জো বাইডেন-কমলা হ্যারিস ট্রানজিশন টিমের অর্থনৈতিক সংস্থার শীর্ষ স্থানীয় কর্মকর্তা হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন ফাজিলি। এর আগে ওবামা-বাইডেন প্রশাসনে তিনি হোয়াইট হাউসের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের সিনিয়র পলিসি উপদেষ্টা ছিলেন। এ ছাড়া দেশটির অর্থ ও আন্তর্জাতিক বিষয়ক মার্কিন ট্রেজারি বিভাগের সিনিয়র উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন আটলান্টা ফেডারেল রিজার্ভ ব্যাংকের এই পরিচালক।

সামিরা ফাজিলি ইয়েল ল’ স্কুল থেকে আইন বিভাগ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এর পর তিনি ইয়েল ল’ স্কুলের আইনি ক্লিনিক্যাল প্রভাষক ছিলেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাফেলোর বাসিন্দা সামিরা ফাজিলি বর্তমানে স্বামী ও তিন সন্তানের সঙ্গে জর্জিয়ায় থাকেন।

আরেকজন, কাশ্মিরি-আমেরিকান আয়েশা শাহকে হোয়াইট হাউসের অফিস অব ডিজিটাল স্ট্র্যাটেজির পার্টনারশিপ ডিরেক্টর পদে নিয়োগ দেওয়া হয়েছে। ডিজিটাল স্ট্র্যাটেজি ডিরেক্টর রব ফ্লেহার্টির সঙ্গে যৌথভাবে কাজ করবেন আয়েশা।

বাইডেন-হ্যারিস ক্যাম্পেইনে ডিজিটাল পার্টনারশিপ টিমের পরিচালক ছিলেন আয়েশা শাহ। বর্তমানে তিনি কাজ করছেন স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের অ্যাডভান্সমেন্ট স্পেশালিস্ট হিসেবে। যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় বেড়ে উঠেছেন তিনি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x