থাইল্যান্ডে রেকর্ড মেয়াদে কারাদণ্ড

থাইল্যান্ডে রেকর্ড মেয়াদে কারাদণ্ড
থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন। ছবি: সংগৃহীত।

প্রাক্তন সরকারী রাজতন্ত্রকে অবমাননা করার বিষয়ে কঠোর আইন লঙ্ঘনের জন্য এক সরকারি কর্মচারীকে ৪৩ বছর ছয় মাসের রেকর্ড কারাদণ্ডে দণ্ডিত করেছে থাইল্যান্ডের একটি আদালত।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা'র বরাতে জানা যায়, ফেসবুক ও ইউটিউবে ভিডিও পোস্ট করায় আনচান নামে প্রায় ৬০ বছর বয়সের ওই নারীর বিরুদ্ধে ২৯টি অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে এই দণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর এই দণ্ডের নিন্দা জানিয়েছে থাইল্যান্ডের বিভিন্ন মানবাধিকার গ্রুপ।

হিউম্যান রাইটস গ্রুপটি জানায়, প্রাথমিকভাবে তাকে ৮৭ বছরের কারাদণ্ড দেয় থাই আদালত। তবে অপরাধ স্বীকার করে নেওয়ায় দণ্ড অর্ধেক কমিয়ে দেওয়া হয়। তার মামলাটি প্রায় ছয় বছরের পুরনো। ২০১৪ সালে প্রায়ুথ চান ওচার নেতৃত্বে সামরিক অভ্যুত্থান ঘটলে এই মামলা দায়ের হয়। ২০১৫ সালের জানুয়ারি থেকে ২০১৮ এর নভেম্বর পর্যন্ত কারাগারে ছিলেন এই নারী।

আরো পড়ুন: অভিবাসীদের ৮ বছর মেয়াদে নাগরিকত্ব দেবেন বাইডেন

থাইল্যান্ডের রাজ অবমাননা আইনটি বিশ্বের সবচেয়ে কঠোর আইন হিসেবে পরিচিত। থাই রাজতন্ত্রে যেসব কিছুই রাজা, রানি, উত্তরাধিকারী কিংবা শাসকের বিরোধিতা হিসেবে চিহ্নিত হয়, সে কারণ গুলোতেই নাগরিকদের সাজা দেওয়ার অধিকার রাখেন থাই রাজা। ওই আইনের আওতায় এক একটি অপরাধের জন্য সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x