স্পিকারের ল্যাপটপ চুরি করা সেই ট্রাম্পপন্থী চোর গ্রেফতার

স্পিকারের ল্যাপটপ চুরি করা সেই ট্রাম্পপন্থী চোর গ্রেফতার
ট্রাম্পপন্থী চোর রিলে জুন উইলিয়ামস।

যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির ল্যাপটপ ও হার্ড ড্রাইভ চুরি হয়ে যায় ক্যাপিটল হিলে ট্রাম্পপন্থীদের বিক্ষোভের দিন। সেই ল্যাপটপের সন্ধান করতে গিয়েই প্রথমে এক যুবকে আটক করে পুলিশ। তারপর সেই যুবকের থেকে তথ্য পেয়েই সোমবার রিলে জুন উইলিয়ামস নামের এক নারীকে গ্রেফতার করেছে মার্কিন পুলিশ। সহিংস ও অবৈধভাবে কংগ্রেস ভবনে প্রবেশ এবং বিশৃঙ্খল আচরণের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৬ জানুয়ারি নতুন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের জয় অনুমোদনের দিনে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা। এদিন ন্যান্সি পেলোসির কার্যালয় থেকে তার ল্যাপটপের হার্ড ড্রাইভ চুরি হয়। এ ঘটনায় রিলে জুন উইলিয়ামসকে দায়ী করেছেন তার এক সাবেক প্রেমিক। এক এফিডেভিটে তিনি দাবি করেছেন, পেলোসির ল্যাপটপ থেকে ডাটা চুরি করে তা রুশ গোয়েন্দাদের কাছে সরবরাহ করার ইচ্ছা ছিল রিলে উইলিয়ামসের।

এফবিআইয়ের এক এজেন্ট জানিয়েছেন, ৬ জানুয়ারির সেই সহিংসতার ঘটনায় বেশ কয়েকটি ছবি ও ভিডিওতে মার্কিন হাউস স্পিকার পেলোসির কার্যালয়ের কাছে উইলিয়ামসকে দেখা গেছে। পুলিশের নথি থেকে জানা গেছে, সোমবার পেনসিলভানিয়ার মিডল ডিস্ট্রিক্ট থেকে আটক হন রিলে। তবে সূত্রকে উদ্ধৃত করে সিবিএস নিউজ জানিয়েছে, কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছেন এ তরুণী। তবে তার বিরুদ্ধে যেসব অভিযোগ দায়ের করা হয়েছে সেখানে তথ্য চুরি কিংবা পাচারের চেষ্টা সংক্রান্ত কোনও কিছুর উল্লেখ নেই। এফবিআই এখনও এ ব্যাপারে তদন্ত চালাচ্ছে।

রিলে উইলিয়ামসের সাবেক প্রেমিকের দাবি, ল্যাপটপটি শেষ পর্যন্ত রাশিয়ার কাছে পৌঁছানো যায়নি। এটি হয়তো এখনও রিলের হেফাজতেই আছে কিংবা তা নষ্ট করে ফেলা হয়েছে। অবশ্য পেলোসির ল্যাপটপটি খোয়া যাওয়ার দুইদিন পর তার ডেপুটি চিফ অব স্টাফ ড্রিউ হামিল টুইটার পোস্টে বলেছিলেন, ল্যাপটপটি শুধু উপস্থাপনার কাজে ব্যবহার করা হতো।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x