অভিবাসন নীতি বদলাতে বাইডেনকে মেক্সিকোর রাষ্ট্রপতির আহ্বান

অভিবাসন নীতি বদলাতে বাইডেনকে মেক্সিকোর রাষ্ট্রপতির আহ্বান
ছবি : সংগৃহীত।

প্রতিবেশী গুয়াতেমালায়তে কয়েক হাজার অভিবাসীকে পুলিশ অবরুদ্ধ করায় যুক্তরাষ্ট্রকে তার অভিবাসন নীতিতে বড় ধরনের সংস্কার করার আহ্বান জানিয়েছে মেক্সিকোয় রাষ্ট্রপতি অ্যান্ড্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর।

লোপেজ ওব্রাডর এক বিবৃতিতে বলেন, তিনি আশাবাদী যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন মেক্সিকো এবং অন্যান্য দেশের সাথে অভিবাসন বিষয়ে কাজ করতে রাজি হবেন। এছাড়াও তার সরকার অভিবাসীদের মেক্সিকো পাড়ি দেওয়া থেকে বিরত করার চেষ্টা করবে তবে যে সমস্ত অভিবাসীদের যোগ করেছে সে সমস্ত অভিবাসীর অধিকারকে সম্মান করতে হবে।

প্রায় সাত হাজার অভিবাসীর বেশিরভাগ হন্ডুরাস থেকে এসে গুয়াতেমালায় প্রবেশ করেছে। অভিবাসীদের মতে তারা তাদের নিজ দেশে নির্যাতন, সহিংসতা ও দারিদ্র্য থেকে পালাচ্ছে।

আরো পড়ুন: অভিবাসীদের ৮ বছর মেয়াদে নাগরিকত্ব দেবেন বাইডেন

এর আগে বাইডেন প্রশাসনের চিফ অব স্টাফ রন ক্লেইনের বরাত দিয়ে সংবাদ মাধ্যম সিএনএন জানায় ক্ষমতা গ্রহণের শুরুর সপ্তাহেই আমেরিকা-মেক্সিকো সীমান্তে নথিপত্রহীন অভিবাসীদের কাছ থেকে বিচ্ছিন্ন করা অপ্রাপ্তবয়স্ক শিশুদের পুনরায় একত্রীকরণ করতে ফেডারেল এজেন্সিকে নির্দেশ দেবেন বাইডেন।

ক্ষমতা গ্রহণের পর প্রথম দশদিনে ট্রাম্পের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত বাতিল করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মধ্যে অন্যতম অবশ্যই প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে আসার সিদ্ধান্ত। বাইডেন ফের একবার এই চুক্তিতে আমেরিকাকে অন্তর্ভুক্ত করবেন। এছাড়া বাতিল করা হবে সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা রয়েছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x